হুয়াওয়ে নিয়ে জার্মানিকে যুক্তরাষ্ট্রের হুমকি

ঢাকা, ১৯ জুন, ২০১৯ | 2 0 1

হুয়াওয়ে নিয়ে জার্মানিকে যুক্তরাষ্ট্রের হুমকি

পরিবর্তন ডেস্ক ৮:৩৫ অপরাহ্ণ, মে ৩১, ২০১৯

হুয়াওয়ে নিয়ে জার্মানিকে যুক্তরাষ্ট্রের হুমকি

কোনো দেশ চীনের হুয়াওয়ের তৈরি যন্ত্র ব্যবহার করলে যুক্তরাষ্ট্র সেসব দেশকে নিরাপত্তা সংক্রান্ত স্পর্শকাতর কোনো তথ্য দেবে না বলে শুক্রবার হুমকি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

হুয়াওয়ের মতো প্রতিষ্ঠানের পরবর্তী প্রজন্মের অত্যাধুনিক নেটওয়ার্কগুলোকে যুক্তরাষ্ট্র অনিরাপদ মনে করে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, পম্পেও জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাসের সঙ্গে বার্লিনে এক বৈঠকের পর এই হুঁশিয়ারি দেন।

হুয়াওয়ের নির্মীয়মাণ ৫জি নেটওয়ার্ক বয়কটের বিষয়ে যুক্তরাষ্ট্রের আহ্বান এখন পর্যন্ত জার্মানি ইউরোপের অন্যান্য দেশগুলোর সঙ্গে মিলিতভাবে প্রত্যাখ্যান করে এসেছে।

পম্পেও বলেন, ‘কোন দেশ কোন কোম্পানির যন্ত্র ব্যবহার করবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেবে তারাই।। কিন্তু, যুক্তরাষ্ট্র তাদের এগুলো ব্যবহারের ঝুঁকি সম্পর্কে সতর্ক করে যাবে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের তথ্য আদান-প্রদান বন্ধ করে দেয়ারও ঝুঁকি রয়েছে।’

সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, ‘যেসব নেটওয়ার্কের ওপর আমাদের আস্থা নেই, সেগুলোতে আমাদের সাধারণ নাগরিক বা জাতীয় নিরাপত্তা সংক্রান্ত তথ্য রাখা বন্ধ করে দেয়ার ঝুঁকি রয়েছে।’

বার্লিন সফরে পম্পেও জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মেরকেলের সঙ্গে এক বৈঠকেও বিষয়টি তুলে ধরবেন বলা ধারণা করা হচ্ছে। তিনি এরপর সুইজারল্যান্ড, নেদারল্যান্ড এবং ব্রিটেন সফর করবেন।

চলতি মাসেই পম্পেও যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ সহযোগী ব্রিটেনকে ৫জি নেটওয়ার্ক তৈরিতে হুয়াওয়ের প্রযুক্তি ব্যবহার না করার আহ্বান জানিয়েছেন। চীন এই নেটওয়ার্ক গুপ্তচরবৃত্তির কাজে ব্যবহার করতে পারে বলে সন্দেহ করছে যুক্তরাষ্ট্র।

বাণিজ্য থেকে শুরু করে সামরিক ব্যয় এবং পরমাণু অস্ত্রের বিস্তার রোধের মতো বিভিন্ন ইস্যুতে জার্মানির সঙ্গে যুক্তরাষ্ট্রের বিরোধ দেখা দিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

চীন ও হুয়াওয়ে গুপ্তচরবৃত্তির বিষয়ে যুক্তরাষ্ট্রের এসব অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করে আসছে।

এমআর/আইএম

 

উত্তর আমেরিকা: আরও পড়ুন

আরও