ইরানের সঙ্গে যুদ্ধের বিরুদ্ধে বেশিরভাগ মার্কিনি: জরিপ

ঢাকা, ১৮ আগস্ট, ২০১৯ | 2 0 1

ইরানের সঙ্গে যুদ্ধের বিরুদ্ধে বেশিরভাগ মার্কিনি: জরিপ

পরিবর্তন ডেস্ক ১০:১৩ পূর্বাহ্ণ, মে ২২, ২০১৯

ইরানের সঙ্গে যুদ্ধের বিরুদ্ধে বেশিরভাগ মার্কিনি: জরিপ

ইরানের সঙ্গে সামরিক সংঘাতের বিরোধিতা করছেন বেশিরভাগ মার্কিন নাগরিক। নতুন এক জনমত জরিপে এ তথ্য উঠে এসেছে। যখন দুই দেশের মধ্যে চরম সামরিক উত্তেজনা চলছে তখন এই জনমত জরিপের ফলাফল প্রকাশ করা হলো।

দি রয়টার্স/ইপসস পাবলিক অপিনিয়ন পোল গতকাল মঙ্গলবার এ জরিপের ফলাফল প্রকাশ করেছে বলে জানিয়েছে ইরানের গণমাধ্যম পার্সটুডে।

এতে দেখা যাচ্ছে, শতকরা ৬০ ভাগ মার্কিন নাগরিক আগে ভাগে ইরানের ওপর হামলার বিরোধিতা করেছেন। মাত্র শতকরা ১২ ভাগ জনগণ ইরানের বিরুদ্ধে আগে ভাগে যুদ্ধ শুরুর পক্ষে মত দিয়েছেন।

নতুন এ জরিপে আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য বের হয়েছে, সেটি হচ্ছে- শতকরা ৪৯ ভাগ মার্কিন নাগরিক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরান-নীতিকে সমর্থন করেননি। এর মধ্যে শতকরা ৩১ ভাগ বলেছেন, তারা জোরালোভাবে ট্রাম্পের ইরান-নীতির বিরোধিতা করেন।

জনমত জরিপ আরো ইঙ্গিত দিচ্ছে যে, শতকরা ৫৩ ভাগ মার্কিন নাগরিক ইরানকে ‘মারাত্মক হুমকি’বা ‘আসন্ন হুমকি’হিসেবে দেখছেন এবং শতকরা ৫১ ভাগ মানুষ মনে করেন, আগামী কয়েক বছরের মধ্যে দুই দেশের মধ্যে যুদ্ধ হবে। ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর যে পরমণু সমঝোতা সই হয়েছিল তার প্রতি সমর্থন দিয়েছেন শতকরা ৬১ ভাগ মানুষ।

১৭ মে থেকে ২০ মে অনলাইনে পুরো আমেরিকায় এই জরিপ পরিচালনা করা হয়েছে। এতে অংশ নেন ১০০৭ জন যার মধ্যে ডেমোক্র্যাট সমর্থক ৩৭৭ জন ও রিপাবলিকান দলের সমর্থক রয়েছেন ৩১৩ জন।

আরপি

 

উত্তর আমেরিকা: আরও পড়ুন

আরও