যুক্তরাষ্ট্রে সমকামী বিয়েতে সমর্থন বাড়ছে: পিউ রিসার্চ

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

যুক্তরাষ্ট্রে সমকামী বিয়েতে সমর্থন বাড়ছে: পিউ রিসার্চ

পরিবর্তন ডেস্ক ৯:৪৯ অপরাহ্ণ, মে ১৮, ২০১৯

যুক্তরাষ্ট্রে সমকামী বিয়েতে সমর্থন বাড়ছে: পিউ রিসার্চ

যুক্তরাষ্ট্রে সমকামী বিয়ের প্রতি জনসমর্থন গত ১৫ বছরে স্থির গতিতে বেড়ে চলেছে বলে জানিয়েছে গবেষণা সংস্থা পিউ রিসার্চ।

১৪ মে সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, সমকামীদের বিয়ের প্রতি মানুষের সমর্থন এখন সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। ২০১৯ সালের জরিপ অনুযায়ী ৬১ শতাংশ মার্কিন নাগরিক সমকামী বিয়ে সমর্থন করে। অন্যদিকে, এর বিরোধিতা করে ৩১ শতাংশ মার্কিনি।

প্রতিবেদনে বলা হয়, ৭৫ শতাংশ ডেমোক্রেট সমর্থক এবং ৪৪ শতাংশ রিপাবলিকান সমর্থক সমকামী বিয়ে সমর্থন করে।

এতে আরও বলা হয়, কোনো ধর্মের প্রতি অনুগত নয় এমন লোকেরা ২০০৪ সাল থেকেই সমকামী বিয়ের প্রতি সমর্থন জানিয়ে আসছেন। বর্তমানে এমন প্রায় ৭৯ শতাংশ মানুষ সমকামীদের বিয়ের অধিকার দেয়ার পক্ষে।

মূলধারার প্রটেস্টান্টদের ৬৬ শতাংশ এখন সমকামী বিয়ে সমর্থন করছেন। প্রায় একই পরিমাণ ক্যাথলিক (৬১ শতাংশ) এমন বিয়ে সমর্থন করেন।

অন্যান্য ধর্মের মধ্যে ইভাঞ্জেলিকাল প্রটেস্টান্টদের মধ্যে সমকামী বিয়ের প্রতি সমর্থন কম। তবে ২০০৪ থেকে এখন পর্যন্ত এই ধর্মাবলম্বীদের মধ্যে সমকামী বিয়ের প্রতি সমর্থন ১১ শতাংশ থেকে বেড়ে ২৯ শতাংশে এসে পৌঁছেছে।

সমকামী বিয়ের সমর্থন করেন এমন নারী ও পুরুষদের শতকরা হার ২০১৭ সাল থেকে একই রকম আছে। বর্তমানে ৬৬ শতাংশ নারী এবং ৫৭ শতাংশ পুরুষ সমকামী বিয়ে সমর্থন করেন।

এ ছাড়া শ্বেতাঙ্গ, কৃষ্ণাঙ্গ এবং হিস্পানিকদের মধ্যে সমকামী বিয়ের সমর্থকদের শতকরা হারও একই রকম আছে। এখন, ৬২ শতাংশ শ্বেতাঙ্গ, ৫৮ শতাংশ হিস্পানিক এবং ৫১ শতাংশ কৃষ্ণাঙ্গ সমকামী বিয়ে সমর্থন করেন।

পিউ রিসার্চ জানায়, প্রাপ্তবয়স্ক মানুষদের মধ্যে সমকামী বিয়ের প্রতি সমর্থন বৃদ্ধি পেয়েছে গত ১৫ বছরে একটা নতুন প্রজন্ম আসায়। নতুন প্রজন্ম সমকামী বিয়ের প্রতি বেশি সমর্থন দিচ্ছে।

এমআর/আইএম