মধ্যপ্রাচ্যে যুদ্ধজাহাজ-প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে আমেরিকা

ঢাকা, বুধবার, ২২ মে ২০১৯ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

মধ্যপ্রাচ্যে যুদ্ধজাহাজ-প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে আমেরিকা

পরিবর্তন ডেস্ক ১:০৭ অপরাহ্ণ, মে ১১, ২০১৯

মধ্যপ্রাচ্যে যুদ্ধজাহাজ-প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে আমেরিকা

ইরানের সঙ্গে চলমান উত্তেজনার প্রেক্ষাপটে এবার মধ্যপ্রাচ্যে যুদ্ধজাহাজ ও প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে মার্কিন সরকার। এর আগে রণতরী আব্রাহাম লিংকন মোতায়েনের পাশাপাশি কাতারে বোমারু বিমান পাঠিয়েছে আমেরিকা।

মার্কিন কর্মকর্তারা বলছেন, গাল্ফ অঞ্চলে মোতায়েন করা রণতরী ইউএসএস আব্রাহাম লিংকনের সঙ্গে যোগ দেবে যুদ্ধজাহাজ ইউএসএস অরলিংটন, যা যানবাহন ও এয়ারক্রাফ্ট বহন করে।

পেন্টাগন বলেছে, ইতোমধ্যে ইউএস বি-৫২ বোমারু বিমান কাতারের বিমানঘাঁটিতে পৌঁছেছে।

ওয়াশিংটন বলছে, ওই অঞ্চলে মার্কিন বাহিনীর বিরুদ্ধে ইরান অভিযান চালাতে পারে এমন সম্ভাবনার পরিপ্রেক্ষিতে এসব পদক্ষেপ নেওয়া হচ্ছে।

বিবিসি বলছে, তবে মার্কিন বাহিনীর জন্য ইরান কী ধরনের হুমকি হিসেবে আবির্ভূত হয়েছে তা স্পষ্ট করেনি আমেরিকা।

অন্যদিকে, আমেরিকার এ ধরনের অভিযোগকে অর্থহীন বলে প্রত্যাখ্যান করেছে ইরান। তেহরান একে ‘মনস্তাত্ত্বিক যুদ্ধ’ হিসেবে আখ্যায়িত করেছে।

তাছাড়া মার্কিন রণতরী মোতায়েনের প্রতিক্রিয়ায় ইরানের অন্যতম শীর্ষ ধর্মীয় নেতা ইউসুফ তাবেতাবাই-নেজাদ বলেছেন, একটি ক্ষেপণাস্ত্রের আঘাতেই ধ্বংস হতে পারে মার্কিন রণতরী।

ইরানের আধা-সরকারি সংবাদ সংস্থা ইসনা নিউজ এ খবর দিয়েছে বলে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গতকাল শুক্রবার পেন্টাগন বলেছে, তারা ইরানের সঙ্গে দ্বন্দ্বে জড়াতে চায় না, তবে ওই অঞ্চলে থাকা মার্কিন বাহিনী ও স্বার্থ রক্ষায় প্রস্তুত ওয়াশিংটন।

এক বিবৃতিতে বলা হয়, ‘মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ইরানের কর্মকাণ্ড নিবিড়ভাবে পর্যবেক্ষণ অব্যাহত রেখেছে।’

বিবৃতিতে আরো বলা হয়, সম্ভাব্য হামলা ঠেকাতে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হচ্ছে। প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যালেস্টিক মিসাইল, ক্রজ মিসাইল এবং এডভান্সড এয়ারক্র্যাফ্ট মোকাবিলা করতে সক্ষম বলেও উল্লেখ করা হয়েছে।

এর আগে রোববার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন বলেন, এই সামরিক প্রস্তুতির স্পষ্ট বার্তা হলো এই যে, ইরান যদি ওই অঞ্চলে কোনো মার্কিন স্বার্থে আঘাত করে তাহলে তার পরিণতি হবে নির্মম।

মার্কিন কেন্দ্রীয় কমান্ড জানিয়েছে, বৃহস্পতিবার সুয়েজ খাল অতিক্রম করেছে ইউএসএস আব্রাহাম লিংকন।

আরপি