ইরানের বিপ্লবী গার্ডকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা আমেরিকার

ঢাকা, বুধবার, ২২ মে ২০১৯ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

ইরানের বিপ্লবী গার্ডকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা আমেরিকার

পরিবর্তন ডেস্ক ১০:০০ পূর্বাহ্ণ, এপ্রিল ০৯, ২০১৯

ইরানের বিপ্লবী গার্ডকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা আমেরিকার

ইরানের এলিট ফোর্স ইসলামী বিপ্লবী গার্ড কর্পসকে (আইআরজিসি) সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে মার্কিন প্রশাসন। সোমবার দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে এ ঘোষণা দেন।

মার্কিন গণমাধ্যমে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র এই প্রথম অন্য কোনো সরকারের একটি বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করলো। ইরানের বিপ্লবী গার্ড হচ্ছে ইসলামিক প্রজাতন্ত্রের সবচাইতে শক্তিশালী নিরাপত্তা সংগঠন।

ট্রাম্প এক বিবৃতিতে বলেছেন যে, পররাষ্ট্র দফতরের নেতৃত্বে অভূতপূর্ব এই পদক্ষেপ, এই বাস্তবতাকেই স্বীকৃতি দেয় যে, ইরান শুধু সন্ত্রাসবাদেই মদদ দেয় না, সন্ত্রাসী তৎপরতায় উৎসাহ দেওয়ার জন্য তারা সক্রিয়ভাবে অর্থ সাহায্য দেয়।

বিবৃতিতে তিনি আরও বলেন, বিপ্লবী গার্ড বা আইআরজিসি হচ্ছে বিশ্বব্যাপী সন্ত্রাসী অভিযান পরিচালনা ও চালানোর জন্য ইরান সরকারের প্রধান হাতিয়ার।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও পরে জানান, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ এক সপ্তাহ পর কার্যকর হবে। এখন আইআরজিসিকে কোনো রকম সমর্থন দিলে তা কেন্দ্রীয় সরকারের আইন লঙ্ঘন করবে।

ট্রাম্পের বিবৃতিতে আরও বলা হয়, ‘আইআরজিসিকে সমর্থন দেওয়া বা তাদের সঙ্গে ব্যবসা করাটা কতটা ঝুঁকিপূর্ণ, এই পদক্ষেপ, সেটাই সুস্পষ্ট করে দেয়। কেউ যদি আইআরজিসির সঙ্গে লেনদেন করে তাহলে ধরে নেওয়া হবে তিনি সন্ত্রাসে অর্থায়ন করছেন।’

তবে ট্রাম্প প্রশাসনের এই উদ্যোগের জবাবে তাৎক্ষণিকভাবেই দিয়েছে ইরান। মার্কিন সেন্ট্রাল কমান্ডকেও সন্ত্রাসী তালিকাভুক্ত করেছে তেহরান। সেইসঙ্গে ওয়াশিংটনের বিরুদ্ধে সন্ত্রাসবাদকে সমর্থনের অভিযোগ এনেছে ইরান।

আরপি