ট্রাম্পকে জয়ী করতে প্রতিটি সোশ্যাল মিডিয়া কাজে লাগিয়েছে রাশিয়া

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জানুয়ারি ২০১৯ | ৪ মাঘ ১৪২৫

ট্রাম্পকে জয়ী করতে প্রতিটি সোশ্যাল মিডিয়া কাজে লাগিয়েছে রাশিয়া

পরিবর্তন ডেস্ক ৬:২৫ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০১৮

ট্রাম্পকে জয়ী করতে প্রতিটি সোশ্যাল মিডিয়া কাজে লাগিয়েছে রাশিয়া

যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের নির্বাচনে বিভ্রান্তি ছড়ানোয় রাশিয়ার ভূমিকার বিষয়ে মার্কিন সিনেটকে অবহিত করতে একটি প্রতিবেদন প্রস্তুত করেছেন গবেষকরা।

এতে বলা হয়েছে ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী করতে রাশিয়া প্রত্যেকটি সোশ্যাল মিডিয়া কাজে লাগিয়ে বক্তব্য, ছবি ও ভিডিও ছড়িয়েছে। এবং তিনি ক্ষমতায় থাকাকালে তার প্রতি সমর্থন নিশ্চিত করতে আরও ব্যাপক উদ্যমে প্রচারণা চালিয়েছে রাশিয়া।

সিনেট ইন্টেলিজেন্স কমিটিকে দেয়া প্রধান প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর তথ্য বিশ্লেষণ করে প্রথমবার এমন গবেষণা প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে রোববার জানায় মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্ট।

তবে দ্বিদলীয় সিনেট কমিটি এই প্রতিবেদনের সিদ্ধান্তের সঙ্গে একমত কিনা তা জানা যায়নি।

কমিটি এ সপ্তাহের শেষে একই বিষয়ে আরেকটি প্রতিবেদনের সঙ্গে এটিও জনসমক্ষে প্রকাশ করবে বলে জানিয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কম্পিউটেশনাল প্রোপাগান্ডা প্রজেক্ট ও গ্রাফিকা নামের একটি নেটওয়ার্ক বিশ্লেষক সংস্থা কোটি কোটি পোস্ট বিশ্লেষণ করে এই প্রতিবেদন তৈরি করে।

রাশিয়ার ইন্টারনেট রিসার্চ এজেন্সি কিভাবে কাজ করে সে সম্পর্কে নতুন বিশদ বিবরণ দেয়া হয় এই রিপোর্টে।

২০১৬ সালের নির্বাচনে হস্তক্ষেপের জন্য ইন্টারনেট রিসার্চ এজেন্সির বিরুদ্ধে অপরাধমূলক কর্মকাণ্ডের অভিযোগ এনেছেন মার্কিন কর্মকর্তারা।

রুশ সংস্থাটি মার্কিন জনগণকে বিভিন্ন ধরনের স্বার্থের ওপর ভিত্তি করে প্রধান প্রধান দলে ভাগ করে। এরপর এসব জনগোষ্ঠীকে লক্ষ্য করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট ছড়াতে শুরু করে তারা।

প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন সময়ের গুরুত্বপূর্ণ বিষয়ের সাথে তাল মিলিয়ে এসব পোস্টের বার্তা রদবদল করা হয়। যেমন প্রেসিডেন্ট প্রার্থীদের বিতর্কের জন্য একরকম বার্তা, আবার দলের সম্মেলনের সময় আরেক রকম প্রাসঙ্গিক বার্তা দেয়া হতে থাকে।

গবেষকরা ফেসবুক, টুইটার ও গুগলের দেয়া তথ্য বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে পৌঁছায়। ২০১৭ সালের মাঝামাঝি পর্যন্ত সময়ের তথ্য দেয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। ওই সময়ে তীব্র সমালোচনার মুখে রুশ একাউন্টগুলোর বিরুদ্ধে পদক্ষেপ নেয় সোশ্যাল মিডিয়াগুলো।

‘এটা পরিষ্কার যে সব ধরনের পোস্টের বার্তায় রিপাবলিকান পার্টি, বিশেষ করে ডোনাল্ড ট্রাম্পের উপকার করার চেষ্টা করা হয়েছে,’ বলা হয় রিপোর্টে।

‘রক্ষণশীল ও ডানপন্থী ভোটারদের লক্ষ্য করে চালানো বেশিরভাগ প্রচারণাতেই ট্রাম্পের কথা উল্লেখ করে তাকে সমর্থনে উৎসাহিত করা হয়। এরপর ট্রাম্পকে চ্যালেঞ্জ জানাতে পারে এমন জনগোষ্ঠীগুলোকে বিভ্রান্ত, অন্যমনস্ক ও শেষ পর্যন্ত ভোটদানে নিরুৎসাহিত করতে বার্তা দেয়া হতে থাকে এসব পোস্টে,’ জানান গবেষকরা।

এমআর/এএসটি