আজ মধ্যবর্তী নির্বাচন, গোটা বিশ্বের নজর আমেরিকায়

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ ১৪২৫

আজ মধ্যবর্তী নির্বাচন, গোটা বিশ্বের নজর আমেরিকায়

পরিবর্তন ডেস্ক ১২:১০ অপরাহ্ণ, নভেম্বর ০৬, ২০১৮

আজ মধ্যবর্তী নির্বাচন, গোটা বিশ্বের নজর আমেরিকায়

মঙ্গলবার যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের ভোট। ইতোমধ্যে, আগাম ভোট পর্ব বা আর্লি ভোট বেশ কয়েক সপ্তাহ ধরেই চলছে এবং তাতে তুলনামূলকভাবে বেশ ভালো সংখ্যাতেই ভোট দাতারা তাদের ভোট দিয়ে দিয়েছে। এ নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা যাচাইয়ের পাশাপাশি হয়তো তার ভবিষ্যতের পূর্বাভাস পাওয়া যাবে। ফলে গোটা বিশ্ববাসী তাকিয়ে আছে এ নির্বাচনের দিকে।

এদিকে মূল ভোট পর্বের প্রেক্ষিতে কংগ্রেস প্রার্থীরাসহ জনপ্রিয় রাজনৈতিক ব্যক্তিবর্গ নানান জায়গায় গিয়ে সমাবেশ করে ভোটারদেরকে ভোট দিতে উদ্বুদ্ধ করছেন।

প্রত্যেকে নিজ নিজ দলের পক্ষে সমর্থন হাসিলের চেষ্টা চালাচ্ছেন। মধ্যবর্তী নির্বাচনে ভোট সিনেটের ১শ’টি আসনের মধ্যে ভোট হবে ৩৫টিতে। আর হাউস অব রিপ্রেজেন্টেটিভস এর সব কয়টি, অর্থাৎ ৪৩৫টি আসনেই ভোট হবে। পাশাপাশি ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ৩৬টির গভর্নর এবং যুক্তরাষ্ট্রের তিনটি অঞ্চলের গভর্নর নির্বাচিত হবেন। এছাড়াও, অনেক নগরীর মেয়র এবং স্থানীয় কর্মকর্তা নির্বাচন করা হবে।

ভোট উপলক্ষে দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ডেমোক্র্যাট দলের হয়ে নির্বাচনী প্রচারণা চালান।

নিজ রাজ্য শিকাগোর এক নির্বাচনী সমাবেশে ওবামা বলেন, 'এবারের নির্বাচন হবে আমাদের সময়কালের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচন। এবারের নির্বাচনে যে বিষয়গুলো ভোটারদের মূল্যায়ণের জন্যে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হবে বলে মনে করা হচ্ছে তা হলো অভিবাসন-স্বাস্থ্য পরিচর্যা, কর্মসংস্থান এবং অর্থনীতি।’

সাধারণত প্রেসিডেন্ট নির্বাচনের তুলনায় মধ্যবর্তী নির্বাচনে ভোটার উপস্থিতি কম থাকে। তবে এবার রেকর্ড পরিমাণ ভোটার ভোট দেবেন বলে আশা করা হচ্ছে। ভোটে একটি কক্ষ রিপাবলিকান আর অপরটি ডেমোক্র্যাটদের দখলে গেলে যে কোনও বিল পাস করাতেই বেগ পেতে হবে ট্রাম্প সরকারকে।

আরপি/এআরই