হ্যারিকেন ফ্লোরেন্সে বিধ্বস্ত নর্থ ক্যারোলিনার উপকূল

ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ | ৪ অগ্রহায়ণ ১৪২৫

হ্যারিকেন ফ্লোরেন্সে বিধ্বস্ত নর্থ ক্যারোলিনার উপকূল

পরিবর্তন ডেস্ক ১০:৪৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৮

হ্যারিকেন ফ্লোরেন্সে বিধ্বস্ত নর্থ ক্যারোলিনার উপকূল

প্রলয়ঙ্করী সামুদ্রিক ঝড় ‘হ্যারিকেন ফ্লোরেন্স’ প্রচণ্ড বাতাস ও প্রবল বৃষ্টিপাতসহ শুক্রবার যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে আঘাত হেনেছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, সেখানে ‘ভয়াবহ’ বন্যার আশঙ্কায় সতর্কতা জারি করা হয়েছে।

ঘূর্ণিঝড়টির কেন্দ্র ঘণ্টায় প্রায় ৯০ মাইল গতিবেগের ঝড়ো হাওয়া নিয়ে নর্থ ক্যারোলিনার রাইটসভিল বিচে আঘাত হেনেছে। ইতোমধ্যেই ঝড়ের প্রকোপে উপকূলীয় অঞ্চল ভেসে গেছে। বহু মানুষ দুর্যোগ থেকে উদ্ধার পাওয়ার আশায় বর্তমানে নিউ বার্ন শহরে আশ্রয় নিয়েছে।

প্রায় পাঁচ লাখ মানুষকে ওই অঞ্চল থেকে সরে যেতে বলেছে কর্তৃপক্ষ।

রাজ্যের জরুরি অবস্থা মোকাবেলায় নিয়োজিত কর্তৃপক্ষের তথ্যমতে, নর্থ ক্যারোলিনাজুড়ে প্রায় পাঁচ লক্ষ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার ঘটনা ঘটেছে।

নর্থ ক্যারোলিনার গভর্নর র্যে কুপার বলেছেন, এই ঝড়ের মধ্যে টিকে থাকাতে হলে ‘সহনশক্তি, দলবদ্ধ হয়ে কাজ করার ক্ষমতা, কমনসেন্স, এবং ধৈর্যের’ পরীক্ষা দিতে হবে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিসের পূর্বাভাসদাতা ব্র্যান্ডন লকলিয়ার বলেছেন, নর্থ ক্যারোলিনায় আট মাসে যত বৃষ্টিপাত হয়, সেই পরিমাণ বৃষ্টিপাত আগামী দুই-তিন দিনে দেখা যাবে।

হ্যারিকেন ফ্লোরেন্স থেকে কয়েক হাজার মাইল দূরে একটি বিশাল টাইফুন ঝড় ফিলিপিনের দিকে এগিয়ে যাচ্ছে। ‘সুপার টাইফুন মাঙ্খুট’ নামের ঘূর্ণিঝড়টিতে ৫০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

এমআর/এমএসআই