মিশরের সিসিকে ব্যঙ্গ করেন, ‘হত্যাকারী’ বলেন ট্রাম্প

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ ১৪২৫

মিশরের সিসিকে ব্যঙ্গ করেন, ‘হত্যাকারী’ বলেন ট্রাম্প

পরিবর্তন ডেস্ক ৭:৫২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৮

 মিশরের সিসিকে ব্যঙ্গ করেন, ‘হত্যাকারী’ বলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মিশরের আব্দেল ফাত্তাহ আল-সিসিকে ব্যঙ্গ করেন এবং তাকে ‘হত্যাকারী’ বলে আখ্যায়িত করেন- এমন দাবী করেছেন অনুসন্ধানি সাংবাদিক বব উডওয়ার্ড।

সম্প্রতি প্রকাশিত উডওয়ার্ডের বই ‘ফিয়ার: ট্রাম্প ইন দ্য হোয়াইট হাউজ’ বইয়ের একটি অংশে বলা হয়, আমেরিকান-মিশরীয় আয়া হিজাজির মুক্তি নিশ্চিত করার পর ট্রাম্প এই মন্তব্য করেন।

উডওয়ার্ড দাবী করেন, ট্রাম্প হোয়াইট হাউজের তৎকালীন আইন উপদেষ্টা জন ডাউডের সঙ্গে হিজাজির মুক্তির বিষয়ে সিসির সঙ্গে আলোচনার সময় এই মন্তব্য করেন।

বইয়ে আরও বলা হয়, ডাউডের সঙ্গে কথা বলার সময় ট্রাম্প সিসির অনুকরণে কণ্ঠস্বর ভারি করে বলেন, ‘ডোনাল্ড, আমি এই তদন্ত নিয়ে চিন্তিত। তুমি কি পাশে থাকবে? যদি আমার কোনো প্রয়োজন পড়ে?’

উডওয়ার্ডের বইয়ে বলা হয়, ২০১৬ সালের নির্বাচনে মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে রবার্ট মুয়েলারের তদন্ত সম্পর্কে সিসির মন্তব্যকে ‘অণ্ডকোষে লাথি’ হিসেবে অভিহিত করেন।

২০১৭ সালের এপ্রিলে হিজাজিকে জেল থেকে মুক্তি দেয়া হয়। এর আগে তিন বছর তিনি মানব পাচারের দায়ে মিশরে বন্দি ছিলেন। তবে মানবাধিকার সংগঠনগুলো হিজাজির বিরুদ্ধে অভিযোগকে ভুয়া বলে উড়িয়ে দিয়েছিল।

কয়েক সপ্তাহ আগে ট্রাম্প সিসিকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানিয়েছিলেন, যা সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা কখনো করেননি। সে সময় ট্রাম্প সিসিকে ‘অসাধারণ মানুষ’ বলে বর্ণনা করেছিলেন।

মিশরের নির্বাচনে ৯৭ শতাংশ ভোট পেয়ে সিসি নির্বাচিত হওয়ার পর ট্রাম্প তাকে ফোন করে ‘আন্তরিক অভিনন্দন’ও জানিয়েছিলেন।

ব্যাপক প্রচার-প্রচারণার পর নিয়ে উডয়ার্ডের বইটি মঙ্গলবার বাজারে আসে। এতে ট্রাম্পের ওভাল অফিসের কর্মকাণ্ডের অত্যন্ত সমালোচনামূলক চিত্র তুলে ধরা হয়েছে।

বইয়ে ট্রাম্পকে বিপদজনক রকমের খামখেয়ালি ও অজ্ঞ হিসেবে চিত্রিত করা হয়েছে।
বইয়ে আরও দাবী করা হয় ট্রাম্প সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে হত্যা করতে চেয়েছিলেন।

এমআর/এএসটি