ট্রাম্প-কিম সম্মেলনে ইউএসবি ফ্যান দিয়ে সাংবাদিকদের কম্পিউটার হ্যাকের চেষ্টা

ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮ | ৩ ভাদ্র ১৪২৫

ট্রাম্প-কিম সম্মেলনে ইউএসবি ফ্যান দিয়ে সাংবাদিকদের কম্পিউটার হ্যাকের চেষ্টা

পরিবর্তন ডেস্ক ১০:১০ অপরাহ্ণ, জুন ১৩, ২০১৮

print
ট্রাম্প-কিম সম্মেলনে ইউএসবি ফ্যান দিয়ে সাংবাদিকদের কম্পিউটার হ্যাকের চেষ্টা

সিঙ্গাপুরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সম্মেলনে যাওয়া সাংবাদিকদের ইউএসবি সংযোগ দিয়ে চালানোর ছোট্ট ফ্যান দেয়ায় বিস্ময় প্রকাশ করেছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, ইউএসবি ডিভাইসটিতে ম্যালওয়ার, ভাইরাস বা ল্যাপটপে নজরদারি করার প্রোগ্রাম থাকতে পারে। সাংবাদিকদের এসব ফ্যান ল্যাপটপে না লাগাতে সতর্ক করে দিয়েছেন।

একটি গিফট প্যাকের আইটেম হিসেবে এই ইউএসবি ফ্যান দেয়া হয়। ওই ব্যাগে স্থানীয় দর্শনীয় স্থান ঘুরে দেখার গাইডবুক ও ব্র্যান্ডের পানির বোতল এবং ট্রাম্প-কিমের ছবি ছাপানো কাগজের পাখাও ছিল।

সম্মলেন চলাকালে সিঙ্গাপুরের তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসে গিয়ে পৌঁছয়।

ফ্যানটির ছবি টুইটারে প্রকাশ করে ডাচ সাংবাদিক হারাল্ড ডুর্নবস জানান, ‘ছোট্ট কাজের জিনিস। ট্রাম্প-কিম সম্মেলনের প্রেস কিটের মধ্যে একটা ছোট্ট ইউএসবি ফ্যান ছিল, যেন লেখার সময় ঠান্ডা থাকা যায়। এখানে সিঙ্গাপুরে বেশ গরম, প্রায় ৩৩ ডিগ্রি সেলসিয়াস। তবে চুলার রাজধানী দুবাইয়ের তুলনায় এটা কিছুই না।’

কিন্তু সারে ইউনিভার্সিটির অধ্যাপক নিরাপত্তা বিশেষজ্ঞ অ্যালান উডওয়ার্ড বলেন, মানুষকে ইউএসবি যন্ত্র দিয়ে তাদের কম্পিউটার হ্যাক করার ক্লাসিক পদ্ধতি বহু বছর ধরে ব্যবহার করা হচ্ছে।

‘সাইবার নিরাপত্তা জগতে একটা প্রবাদ আছে- যদি আপনি কাউকে আপনার কম্পিউটারে প্রবেশ করতে দেন তাহলে সেটা আর আপনার কম্পিউটার থাকে না। অপরিচিত একটা ইউএসবি যন্ত্র ব্যবহার করলে আপনি ঠিক সেটাই করবেন, অর্থাৎ অন্য কাউকে আপনার কম্পিউটারে প্রবেশ করতে দিবেন’ যোগ করেন তিনি।

সিঙ্গাপুরের মিনিস্ত্রি অফ কমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন ওই গিফট প্যাকটি তৈরি করে।

সাংবাদিকদের আশঙ্কার প্রতিক্রিয়ায় তারা বিবিসিকে বলে, ‘ইউএসবিটি সেন্টোসা ডেভেলপমেন্ট কর্পোরেশনের একটি তৈরি যন্ত্র। এটা সেন্টোসা আইল্যান্ডার-এর সদস্যদের জন্য তৈরি। এটা সিঙ্গাপুরের ট্রপিক্যাল আবহাওয়ায় মিডিয়ার লোকজনের জন্য একটা ব্যবহারোপযোগী উপহার হবে মনে করে তারা দিয়েছেন।’

এগুলো দিয়ে কম্পিউটার হ্যাক করার কোনো ব্যবস্থা নেই বলে দাবি করেন তারা।

এমআর/এমএসআই

 
.


আলোচিত সংবাদ