গাজায় ইসরাইলি সহিংসতার বিরুদ্ধে জাতিসংঘের নিন্দা

ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮ | ৩ ভাদ্র ১৪২৫

গাজায় ইসরাইলি সহিংসতার বিরুদ্ধে জাতিসংঘের নিন্দা

পরিবর্তন ডেস্ক ৫:২৯ পূর্বাহ্ণ, মে ১৬, ২০১৮

print
 গাজায় ইসরাইলি সহিংসতার বিরুদ্ধে জাতিসংঘের নিন্দা

সোমবার গাজায় ইসরাইলি সহিংসতায় হতাহতের ঘটনায় নিন্দা জানিয়েছে জাতিসংঘে। সহিংসতা বন্ধ ও শান্তি প্রতিষ্ঠায় নিরাপত্তা পরিষদে কূটনীতিকদের বৈঠকে উত্তপ্ত বাক্য বিনিময়ও হয়েছে ইসরাইল ও ফিলিস্তিনি প্রতিনিধির মধ্যে। আনাদলুর সংবাদ।

জেনেভায় এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক মুখপাত্র রুপার্ট কলভিল বলেন, গতকালে গাজায় সহিংসতায় ইসরাইলি সেনাবাহিনীর নিক্ষিপ্ত বুলেটে ৬০ জন নিহত এবং অন্তত ১,৩৬০ বিক্ষোভকারী আহতের ঘটনায় আমরা কঠোরভাবে নিন্দা জানাচ্ছি।

তিনি জানান, আহত ১৫৫ জনের অবস্থা আশঙ্কাজনক। নিহতদের মধ্যে ছয়জন শিশুও আছে।  বিক্ষোভের সময় নিহত হন একজন স্বাস্থ্যকর্মীও।

বিক্ষোভের সময় ১০ জন সাংবাদিকও ইসরাইলি সেনার গুলিতে আহত বলে জানান তিনি।

তিনি আরও বলেন, আমরা দেখছি যে  চিকিৎসার জন্য আহত বিক্ষোভকারীদের চলাচলেও বাঁধা সৃষ্টি করছে ইসরাইল।

উল্লেখ্য, গত কয়েক সপ্তাহ ধরে নাকবা দিবস উপলক্ষে ফিলিস্তিনি শরণার্থীরা তাদের নিজ ভূমিতে ফিরে যাওয়ার দাবিতে পদযাত্রার আয়োজন করে আসছে। ১৯৪৮ সালে তাদের ওই অঞ্চল থেকে জোর করে উচ্ছেদ করা হয়। মঙ্গলবার এর ৭০ বছর পূর্তি হল। কিন্তু এর একদিন আগে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের প্রতিবাদে ফুঁসে ফিলিস্তিনি বিক্ষোভকারীরা। এ সময় প্রতিবাদী সাধারণ জনগণের ওপর ইসরাইলি সেনারা গুলি চালালে এ হতাহতের ঘটনা ঘটে।  

মার্চ ৩০ তারিখে এই প্রতিবাদ কর্মসূচি শুরু হওয়ার পর থেকে কমপক্ষে পাঁচটি জায়গায় সমবেত হচ্ছেন বিক্ষোভকারীরা। প্রতিবাদের এই কেন্দ্রগুলো সীমান্তের কাছাকাছি এবং তা থেকে দূরে যেখানে ফিলিস্তিনি পরিবারগুলোর বাস করে এই উভয় জায়গাতেই রয়েছে।

এই কর্মসূচি শুরুর পর ইসরাইলি বাহিনীর গুলিতে ১১০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েক হাজারের বেশি মানুষ।

আরজি/

 
.


আলোচিত সংবাদ