যৌন নিপীড়নের দায়ে দোষী সাব্যস্ত মার্কিন অভিনেতা কসবি

ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮ | ৩ ভাদ্র ১৪২৫

যৌন নিপীড়নের দায়ে দোষী সাব্যস্ত মার্কিন অভিনেতা কসবি

পরিবর্তন ডেস্ক ৪:১৮ পূর্বাহ্ণ, এপ্রিল ২৭, ২০১৮

print
যৌন নিপীড়নের দায়ে দোষী সাব্যস্ত মার্কিন অভিনেতা কসবি

যৌন নিপীড়নের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন প্রখ্যাত মার্কিন কৌতুক অভিনেতা বিল কসবি। তিনটি মামলাতেই তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে আদালতে। প্রতিটি মামলার জন্য পৃথকভাবে দশ বছর করে জেল হতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিবিসির সংবাদ।

সাবেক বাস্কেটবল খেলোয়াড় এন্ড্রিয়া কন্সট্যান্ডকে জোরপূর্বক মাদক সেবন ও যৌন নিপীড়নের অভিযোগ আনা হয়  ৮০ বছর বয়সী অ্যামি অ্যাওয়ার্ডপ্রাপ্ত  এ  অভিনেতার বিরুদ্ধে।

তবে কারাদণ্ডের শাস্তি নিশ্চিত না হওয়া পর্যন্ত কসবিকে জেলে থাকতে হবে না বলে জানিয়েছেন বিচারক।

তবে প্রসিকিউটর আদালতের কাছে যুক্তিতর্কে বলেছেন যে, কসবির মতো ধনকুবের মানুষকে অবশ্যই কারাগারে পাঠানো উচিত। কারণ তার নিজস্ব বিমান আছে, যার মাধ্যমে তিনি পালিয়ে যেতে পারেন। যদিও নিজস্ব বিমান নাই বলে কসবির আইনজীবী দাবি করেছেন  

এদিকে কসবির বিরুদ্ধে অভিযোগ আনা আরেক কৃষ্ণাঙ্গ অভিনেত্রী লিলি বেরনার্ড আদালতের বাইরে বলেন, মানবতার ওপর আস্থা ফিরে এসেছে।

তিনি আরও বলেন, অবশেষে এটা আমি বলতে খুব আনন্দবোধ করছি যে, মেয়েরা এখন শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমে মিটু আন্দোলনে নয় তারা আদালতেও আইনের আশ্রয় নিচ্ছে।

২০১৭ সালের জুনেও কসবিবে কাঠগড়ায় তোলা হয়েছিল। কিন্তু সেবার বিচারকরা তাকে দোষী সাব্যস্ত করতে ব্যর্থ হয়।

১৯৮০ সালে দর্শকপ্রিয় টিভি সিরিজ কসবি শো'র মাধ্যমে এ  দর্শকদের সুনাম কুড়ান অভিনেতা। ৬০ এর দশক থেকে টিভি সিরিজে তিনি পরিচিত মুখ মার্কিন নাগরিকদের কাছে।

গত পাঁচ দশকে অন্তত ৬০ জন নারী জনসম্মুখে তার বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ আনে। তবে আইনের সীমাবদ্ধতার কারণে তার বিরুদ্ধে যৌন নিপীড়নের একটি মাত্র অভিযোগের যুক্তিতর্ক হয়।

তবে বেশ কয়েকজন অভিযোগকারী আদালত কক্ষে উপস্থিত ছিলেন। আদালত কসবিকে দোষী সাব্যস্ত করায় তাদের অনেকে আনন্দে কেঁদে ফেলেন।

আরজি/

 
.


আলোচিত সংবাদ