'বিতর্কিত' হ্যাসপেল এখন সিআইএ'র প্রধান

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ | ১০ আশ্বিন ১৪২৫

'বিতর্কিত' হ্যাসপেল এখন সিআইএ'র প্রধান

পরিবর্তন ডেস্ক ২:২৯ পূর্বাহ্ণ, মার্চ ১৪, ২০১৮

'বিতর্কিত' হ্যাসপেল এখন সিআইএ'র প্রধান

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) ডিরেক্টর হলেন জিনা হ্যাসপেল। ৩০ বছরেরও বেশি গোয়েন্দা কর্মজীবনে অভিজ্ঞতা সম্পন্ন হ্যাসপেল হলেন সংস্থাটির প্রথম নারী ডিরেক্টর। বিবিসির সংবাদ।

থাইল্যান্ডে সিআইএ'র গোপন নির্যাতন কারাগারে সন্দেহভাজন আল-কায়েদা সদস্যদের ওপর নির্যাতনের ঘটনায় জিনার সরাসরি সম্পৃক্ততা থাকার কথা আলোচনায় ওঠে আসে তার এ নিয়োগের মাধ্যমে।

সিআইএ'র এসব গোপন কারাগারগুলোতে নির্যাতনের কৌশলগুলো বিতর্কিত ও সমালোচিত হওয়ায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সেগুলো বন্ধ করে দিয়েছিলেন।

তবে কারাগারে কঠোর জিজ্ঞাসাবাদের পক্ষেই অবস্থান নিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
 

৬১ বছর বয়সী হ্যাসপেল সিআইএ'র বিদেশের দপ্তরগুলোতে স্টেশান চিফ হিসেবে দীর্ঘ সময় দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া তিনি সংস্থাটির গোপন সার্ভিসের (এনসিএস) ডেপুটি ডিরেক্টর ও চিফ অব স্টাফ হিসেবেও দায়িত্ব পালন করেন।

ক্যারিয়ারের কালো অধ্যায় থাকা সত্ত্বেও গত বছর হ্যাসপেলকে নিয়োগ দেয়া হয় সদ্য প্রাক্তন হওয়া সিআইএ ডিরেক্টর বর্তমান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পের সহকারী হিসেবে।

সে সময় পম্পে অনুকরনীয় গোয়েন্দা কর্মকর্তা হিসেবে হ্যাসপেলের প্রশংসা করেন। সেইসাথে হ্যাসপেল পরিস্থিতিকে নিজের অনুকূলে নিতে পারা এবং আশেপাশের সবাইকে অনুপ্রেরণা দিতে পারেন বলেও বর্ণনা করেন পম্পে।

ট্রাম্প পররাষ্ট্রমন্ত্রী হিসেবে পম্পেকে নিয়োগ দেয়ার পর মূলত তিনিই সিআইএতে তার উত্তরাধিকারী হিসেবে হ্যাসপেলের নাম প্রস্তাব করেন।

আরজি/