নিরাপত্তা পরিষদকে রাখাইনে যেতে দিতে চায় না মিয়ানমার

ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮ | ৩ ভাদ্র ১৪২৫

নিরাপত্তা পরিষদকে রাখাইনে যেতে দিতে চায় না মিয়ানমার

পরিবর্তন ডেস্ক ৪:৩৮ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ০৩, ২০১৮

print
নিরাপত্তা পরিষদকে রাখাইনে যেতে দিতে চায় না মিয়ানমার

জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে সহিংসপূর্ণ রাখাইন রাজ্য সফরে যেতে দিতে চায় না মিয়ানমার। কিন্তু মিয়ানমার জানিয়েছে। নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল রাখাইনে যেতে চাইলে মিয়ানমার জানিয়েছে, সেখানে সফরের জন্যে এটি সঠিক সময় নয়। জাতিসংঘে নিযুক্ত কুয়েতের রাষ্ট্রদূত মানসুর আয়াদ আল-ওতাইবি সূত্রে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

তবে নিরাপত্তা পরিষদের প্রস্তাবিত সফর এখনো বাতিল করে দেয়নি নেপিদো বলে জানান আল-ওতাইবি জানান।

গত বছরের ২৫ আগস্ট রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর বর্বর অভিযান ও স্থানীয় উগ্রপন্থী বৌদ্ধ জনগোষ্ঠীর হামলার পর থেকে এখন পর্যন্ত সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। এই অভিযানে সেনাবাহিনীর বিরুদ্ধে গণহত্যা, লুটপাট, অগ্নিসংযোগ ছাড়াও নারী ও শিশুদের ওপর নির্যাতন ও গণধর্ষণের অভিযোগ তুলে আন্তর্জাতিক মহল।

জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও মানবাধিকার সংস্থাসমূহ মিয়ানমারের বিরুদ্ধে জাতিগত নিধনযজ্ঞের অভিযোগ আনলেও তা প্রত্যাখ্যান করে সু চি সরকার।

জানা যায়, ফেব্রুয়ারিতে নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবে কুয়েত। তাই এ মাসেই মিয়ানমার সফরের জন্য কাজ শুরু করে দেশটি।

আল-ওতাইবি জানান, মিয়ানমার সরকার সফরটি প্রত্যাখ্যান না করলেও এর জন্য এখন উপযুক্ত সময় নয় বলে জানিয়েছে তারা। রাখাইনের অশান্ত পরিস্থিতিকে কারণ হিসেবে প্রদর্শন করেছে তারা।

উল্লেখ্য, নিরাপত্তার অজুহাতে এখনো রাখাইনে কোন ধরণের বিদেশি প্রতিনিধি ও সাংবাদিকদের প্রবেশ করতে দিচ্ছে না মিয়ানমার। তবে দেশটিতে কর্মরত বিদেশি কূটনৈতিকদের রাখাইনে নিয়ে যেতে প্রক্রিয়া চালাচ্ছে বলে জানিয়েছে দেশটি।

আরজি/

 
.


আলোচিত সংবাদ