লটারি নয় মেধার ভিত্তিতেই মার্কিন ভিসা দেয়ার প্রস্তাব ট্রাম্পের

ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮ | ৩ ভাদ্র ১৪২৫

লটারি নয় মেধার ভিত্তিতেই মার্কিন ভিসা দেয়ার প্রস্তাব ট্রাম্পের

পরিবর্তন ডেস্ক ৫:৩৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ০১, ২০১৮

print
লটারি নয় মেধার ভিত্তিতেই মার্কিন ভিসা দেয়ার প্রস্তাব ট্রাম্পের

স্টেট অব দ্য ইউনিয়নের এক ভাষণে মেধার ভিত্তিতে অভিবাসীদের ভিসার দেয়ার পক্ষে প্রস্তাব দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী কার্যক্রম বৃদ্ধির পিছনে পুরনো অভিবাসন নীতিকে দায়ী করে নতুন আইনের এ প্রস্তাব দেন তিনি।

মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে অভ্যন্তরীণ সন্ত্রাসী কর্মকাণ্ড রুখতে অভিবাসন নীতির সংস্কারের উপরেই জোর দেন ট্রাম্প। এ সময় তিনি বলেন, লটারির মাধ্যমে নয় বরং মেধার ভিত্তিতেই অভিবাসীদের মার্কিন ভিসা দেয়া হোক। এ জন্য তিনি আইন তৈরির প্রস্তাবও করেন।

অভিবাসন নীতির শিথিলতার কারণেই সম্প্রতি নিউ ইয়র্কে দুইটি জঙ্গি হামলা হয়েছে বলে দাবি করেন ট্রাম্প। এর জন্য লটারির মাধ্যমে গ্রিন কার্ড বিলানোর মত নিয়ম বাতিল করার প্রতি জোর দেন তিনি।  

ট্রাম্প বলেন,  মেধা যাচাইকে প্রাধান্য দিয়ে অভিবাসন নীতি গ্রহণ করতে হবে। যারা কাজে দক্ষ, সমাজের উন্নতিতে অবদান রাখতে সক্ষম এবং যুক্তরাষ্ট্রের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা অনুভব করেন তাদেরই স্বীকৃতি মিলবে।

অভিবাসন নীতির সংস্কারের জন্য কয়েকটি প্রস্তাব দেন ট্রাম্প। এতে ১৮ লাখ অবৈধ অভিবাসীকে নাগরিকত্ব দেয়ার সহজ উপায় খোঁজা হবে বলে তিনি। তার মতে, তারা যদি শিক্ষা ও কাজের ক্ষেত্রে প্রয়োজনীয় শর্ত পূরণ করতে পারে এবং নৈতিকতা বিষয়ে নিজেকে প্রমাণ করতে পারেন তাদেরকে নাগরিকত্ব দেয়া হবে।

এছাড়া অবৈধ অভিবাসীদের প্রবেশ রুখতে দেশের দক্ষিণ সীমান্তে দেয়াল তোলার বিষয়ে অনড় অবস্থান দেখালেন তিনি। মেক্সিকো সীমান্তে দেয়াল তোলা নিয়ে ব্যাপক সমালোচনার শিকার হলেও অপরাধী ও সন্ত্রাসীদের প্রবেশ রুখতে এর প্রতি আবারও গুরুত্ব দেন তিনি।

এছাড়া বর্তমান আইনে অভিবাসী পরিবারের একাধিক সদস্য ও আত্মীয় স্বজন যুক্তরাষ্ট্রে নিয়ে আসার সুযোগ রয়েছে। সেটি বন্ধেরও প্রস্তাব দিয়েছেন ট্রাম্প। সূত্র: বিবিসি।

আরজি/

 
.


আলোচিত সংবাদ