ভরা মৌসুমে পেঁয়াজ আমদানি বন্ধের চিন্তা

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

ভরা মৌসুমে পেঁয়াজ আমদানি বন্ধের চিন্তা

পরিবর্তন প্রতিবেদক ৭:০৫ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৯

ভরা মৌসুমে পেঁয়াজ আমদানি বন্ধের চিন্তা

ভরা মৌসুমে সরকার বিদেশ থেকে পেঁয়াজ আমদানি বন্ধের চিন্তা-ভাবনা করছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক।

তিনি বলেছেন, চাষিরা যাতে পেঁয়াজের ন্যায্য মূল্য পান, সে জন্যই চিন্তা-ভাবনাটি করা হচ্ছে। তবে এখনও সিদ্ধান্ত হয়নি।

আজ রোববার রাজধানীর সোনারগাঁও হোটেলে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের এক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা জানান কৃষিমন্ত্রী।

কৃষিমন্ত্রী বলেন, ‘আমরা এবার প্লান করেছি, পিক অব দ্য সিজনে, আমরা চিন্তা করছি, সিদ্ধান্ত হয় নাই, আমরা পেঁয়াজ আমদানি তখন বন্ধ রাখব। যাতে করে আমাদের চাষিরা সঠিক মূল্য পায়। ইনশাআল্লাহ এটা আমরা এবার করব। ইতোমধ্যে আমরা এটা নীতিগত সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, হঠাৎ ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করবে সেটি আমরা চিন্তাও করিনি। ভারতের পেঁয়াজ না আসার কারণেই এমন পরিস্থিতি হয়েছে। তবে বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আনার চেষ্টা করছে সরকার।’

কৃষিমন্ত্রী বলেন, নতুন পেঁয়াজ আগামী ১৫ থেকে ২৫ দিনের মধ্যে বাজারে আসবে। তখন পেঁয়াজের দাম কমে আসবে।

চাহিদার প্রায় ৭০ ভাগ পেঁয়াজ দেশে উৎপাদন হয় জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, গতবছরও পেঁয়াজ আমাদের ভালো হয়েছিল। কিন্তু আগাম বৃষ্টি শুরু হওয়াতে আমাদের কৃষকরা পেঁয়াজ ঘরে তুলতে পারেন নাই। বিদেশ থেকে আমদানি করে আমরা এটা মেটাতে পারতাম।

আবদুর রাজ্জাক বলেন, ভারতের রপ্তানি বন্ধের সিদ্ধান্তের কারণে পরিস্থিতি এমন হয়েছে। এটি কিন্তু সাময়িক। আমরা ধান, আলু, মাছ, পোলট্রিসহ বিভিন্ন খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। কৃষি খাতের এই সফলতা তো পেঁয়াজের কারণে অম্লান হবে না।

অপর এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, বাজার তদারকি করে কোনো পণ্যের দাম খুব একটা নিয়ন্ত্রণ করা যায় না। বাজারে পণ্যের দাম ঠিক হবে চাহিদা ও জোগানের ভিত্তিতে।

ওএস/এসবি

 

জাতীয়: আরও পড়ুন

আরও