প্রাথমিক সমাপনী পরীক্ষায় বসছে ২৯ লাখ শিশু

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

প্রাথমিক সমাপনী পরীক্ষায় বসছে ২৯ লাখ শিশু

পরিবর্তন প্রতিবেদক ৫:৩৫ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৯

প্রাথমিক সমাপনী পরীক্ষায় বসছে ২৯ লাখ শিশু

ফাইল ছবি

আসন্ন প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা বসছে ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিশু শিক্ষার্থী। গতবারের চেয়ে এবার এক লাখ ৯২ হাজার ৬৩২ শিক্ষার্থী কমেছে।

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা ১৭ নভেম্বর সারাদেশে শুরু হবে। সূচি অনুযায়ী আগামী ২৪ নভেম্বর পরীক্ষা শেষ হবে।

তিন ঘণ্টাব্যাপী পরীক্ষা সকাল সাড়ে ১০টায় শুরু হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী জানান, প্রাথমিক সমাপনী পরীক্ষায় এবার ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন ছাত্র-ছাত্রী অংশ নেবে। এর মধ্যে ছাত্র ১১ লাখ ৮১ হাজার ৩০০ জন এবং ছাত্রী ১৩ লাখ ৭১ হাজার ৯৬৭ জন।

তিনি জানান, এছাড়া তিন লাখ ৫০ হাজার ৩৭১ জন শিক্ষার্থীর মধ্যে এক লাখ ৮৭ হাজার ৮২ জন ছাত্র এবং এক লাখ ৬৩ হাজার ২৮৯ জন ছাত্রী ইবতেদায় সমাপনী পরীক্ষায় অংশ নেবে।

প্রতিমন্ত্রী আরও জানান, দেশব্যাপী সাত হাজার ৪৫৮টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া আটটি দেশে ৬১৫ জন পরীক্ষার্থী অংশ নেবে।

প্রাথমিক শিক্ষা সমাপনীতে ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২০ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২১ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২০ নভেম্বর আরবি, ২১ নভেম্বর কুরআন মাজিদ ও তাজবিদ এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রাথমিকে পরীক্ষার্থী প্রতি বছর কমছে জানিয়ে প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন বলেন, প্রাথমিকে ২০১৫ সালে সবচেয়ে বেশি পরীক্ষার্থী ছিল ২৯ লাখ ৫০ হাজার, তার পর থেকে কমা শুরু হয়েছে।

ওএস/এসবি

 

জাতীয়: আরও পড়ুন

আরও