এডিস মশা নির্মূলে প্রচেষ্টা অব্যাহত রাখার নির্দেশ

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

এডিস মশা নির্মূলে প্রচেষ্টা অব্যাহত রাখার নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক ৯:১২ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৯

এডিস মশা নির্মূলে প্রচেষ্টা অব্যাহত রাখার নির্দেশ

এডিস মশা নির্মূলে সকল সিটি কর্পোরেশন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কর্মপ্রচেষ্টা অব্যাহত রাখতে গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়েছেন একাদশ জাতীয় সংসদের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেন।

কমিটির চতুর্থ বৈঠকে বুধবার এ নির্দেশনা দেন তিনি।

বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়স্থ কেবিনেট কক্ষে অনুষ্ঠিত হয় সভায় কমিটির সদস্য মো. তাজুল ইসলাম, স্বপন ভট্টাচার্য্য, শেখ আফিল উদ্দিন, রেবেকা মমিন, মো. শাহে আলম ও মো. ছানোয়ার হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে এলজিইডি’র রাস্তা তৈরিতে মানসম্মত বিটুমিন আমদানির ব্যবস্থা গ্রহণ এবং এক্সেস সড়ক ও ভারী যানবাহন চলাচলের সড়ক পৃথকভাবে নিরুপণ করে নিয়মিত পরিদর্শন ব্যবস্থা জোরদারের বিষয়ে আলোচনা হয়। ভার বহনের সক্ষমতার বিষয়টি বিবেচনা করে এ সংক্রান্ত ম্যানুয়াল পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে এবং মন্ত্রণালয়ের ও বিভাগের পরিদর্শন দল নিয়মিত মাঠ পর্যায়ের কাজ পরিদর্শন করছেন বলে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়।

ঢাকা ওয়াসার পানির মান যাচাই সাপেক্ষে শতভাগ পিওর পানি সরবরাহের বিষয়ে বৈঠকে আলোচনা অনুষ্ঠিত হয়।

শতভাগ পিওর পানি নগরবাসীর উদ্দেশে সরবরাহের লক্ষ্যে ঢাকা ওয়াসা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে এবং যে সকল এলাকায় পুরনো পাইপলাইনের কারণে পানির মান বজায় রাখা সম্ভব হচ্ছে না, সে সকল এলাকায় পাইপলাইন পরিবর্তনের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পক্ষ হতে জানানো হয়।

কমিটির সভাপতি পুরনো পাইপলাইন পরিবর্তন করে শতভাগ পিওর পানি নিশ্চিত করার কাজটি দ্রুততার সাথে সম্পাদন এবং ভূগর্ভস্থ পানির ব্যবহার কমিয়ে ভূ-উপরিস্থ পানির ব্যবহার বৃদ্ধির বিষয়ে গুরুত্বারোপ করেন।

বৈঠকে স্থানীয় সরকার বিভাগের সচিব, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব, আওতাধীন সংস্থাসমূহের প্রধানগণ, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচকে/এইচআর

 

জাতীয়: আরও পড়ুন

আরও