দুর্যোগে ‘সাইকো’ ব্যবহারে উপকারভোগীদের নির্দেশ খাদ্য মন্ত্রণালয়ের

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

দুর্যোগে ‘সাইকো’ ব্যবহারে উপকারভোগীদের নির্দেশ খাদ্য মন্ত্রণালয়ের

সচিবালয় প্রতিবেদক ৭:০৩ অপরাহ্ণ, নভেম্বর ০৯, ২০১৯

দুর্যোগে ‘সাইকো’ ব্যবহারে উপকারভোগীদের নির্দেশ খাদ্য মন্ত্রণালয়ের

ঘুণিঘড় ‘বুলবুল ’ ধেয়ে আসার প্রেক্ষিতে উপকুলীয় এলাকায় খাদ্য মন্ত্রণালয় কর্তৃক বিতরণকৃত পারিবারিক সাইলো (দুর্যোগে খাদ্য ও বীজ সংরক্ষনের জন্য কন্টেইনার) নিতে সংশ্লিষ্ট উপকারভোগীদের নির্দেশনা দিয়েছে খাদ্য মন্ত্রণালয়। শনিবার মন্ত্রণালয়ের পক্ষ থেকে গণমাধ্যমে এ সংক্রান্ত একটি বার্তা পাঠানো হয়।

সেখানে বলা হয়, গত ২০১৮ সালের ২৬ মে মাননীয় প্রধানমন্ত্রী পারিবারিক সাইলো বিতরণের শুভ উদ্বোধন করেন । এ কর্মসূচির আওতায় ১৯টি জেলার ৬৩টি উপজেলায় ৫ লক্ষ পারিবারিক সাইলো বিতরণ কার্যক্রম চলমান রয়েছে । ইতোমধ্যে গত ৮ নভেম্বর তারিখ পর্যন্ত ৪ লক্ষ ৮৫ হাজার পারিবারিক সাইলো বিতরণ সম্পন্ন হয়েছে।

বিতরণকৃত ৪ লক্ষ ৮৫ হাজারের মধ্যে সম্ভাব্য ঘূর্ণিঝড় বুলবুল আক্রান্ত জেলাগুলোর ৩০টি উপজেলায় প্রায় ২ লক্ষ ৪০ হাজার পারিবারিক সাইলো বিতরণ করা হয়েছে । পারিবারিক সাইলো বিতরণের সময় এর ব্যবহারবিধি ও উপকারিতা সম্পর্কে ব্যবহারিক প্রশিক্ষণসহ একটি লিফলেট সরবরাহ করা হয়।

এ সাইলোর উপকারভোগীদের ব্যক্তিগত মোবাইল নম্বরসহ ডাটাবেইজ খাদ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট অফিসে সংরক্ষিত আছ। যাতে প্রকৃত ‍উপকারভোগী এই সুবিধা থেকে বাদ না পড়ে সেজন্য সংশ্লিষ্টদের সতর্ক করা হয়েছে উক্ত বার্তায়।

গত ৮ নভেম্বর  থেকে উপকারভোগীদের মোবাইলে আসন্ন ঘূর্ণিঝড় বুলবুল এর আক্রান্তের সময় খাদ্যশস্য ( বীজ নিরাপদ সংরক্ষণের নিমিস্ত পারিবারিক সাইলোসমূহ ব্যবহারের জন্য বাংলায় এসএমএস এর মাধ্যমে অনুরোধ করা হয়েছে । তাছাড়াও সংশ্লিষ্ট এলাকাসমূহে মাইকিং এর মাধ্যমেও এসংক্রান্ত প্রচার কার্যক্রম চলমান রয়েছে ।

এছাড়া এ বিষয়ে একটি সচেতনতামূলক ভিডিও তৈরী করে ইতোমধ্যে বাংলাদেশ টেলিভিশনে প্রেরণ করে এটি বহুল প্রচারের জন্য অনুরোধ করা হয়েছে বলেও জানানো হয় খাদ্য মন্ত্রণালয় থেকে।

এসএস

 

জাতীয়: আরও পড়ুন

আরও