ভয়ঙ্কর বুলবুল মধ্যরাতে আঘাত হানবে সুন্দরবনে?

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

ভয়ঙ্কর বুলবুল মধ্যরাতে আঘাত হানবে সুন্দরবনে?

পরিবর্তন ডেস্ক ৬:৩৭ অপরাহ্ণ, নভেম্বর ০৯, ২০১৯

ভয়ঙ্কর বুলবুল মধ্যরাতে আঘাত হানবে সুন্দরবনে?

প্রবল বেগে ধেয়ে আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল। ধারণা করা হচ্ছিল শনিবার সন্ধ্যায় বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে আঘাত হানবে বুলবুল।

তবে বুলবুলের গতি প্রকৃতি নির্ণয় করে দুদেশের আবহাওয়াবিদরা মনে করছেন এদিন মধ্যরাতে আঘাত হানবে স্থলভাবে।

তবে আশঙ্কা বাড়ছে, বুলবুল কোথায় গিয়ে আঘাত হানবে। আজ রাতে কি তাহলে কলকাতার সাগরদ্বীপে না কি আরও সরে গিয়ে আঘাত হানবে বাংলাদেশের খেপুপাড়ায়?

তবে, ভারতের আবহাওয়া বিজ্ঞানীরা জানাচ্ছেন, বুলবুল আঘাত হানার আশঙ্কা রয়েছে ভারতের দিকের সুন্দরবন এলাকায়।

বাংলাদেশের সিনিয়র আবহাওয়াবিদ আয়েশা খানম বলেছেন, ঘূর্ণিঝড়টি আজ সন্ধ্যা বা মধ্যরাত নাগাদ ভারতের পশ্চিমবঙ্গ বা খুলনা উপকূল অতিক্রম করবে সুন্দরবনের নিকট দিয়ে।

আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, রাত ১০টা থেকে ঘূর্ণিঝড়ের বর্ধিতাংশ উপকূলীয় এলাকায় প্রবেশ শুরু করতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্র উপকূলে আঘাত হানতে মধ্যরাত লাগতে পারে।

শনিবার দুপুর দুইটার দিকে ওড়িশার পারাদ্বীপ থেকে দূরত্ব বাড়িয়ে বুলবুল ক্রমশই পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে।

ভারতের আবহাওয়া বিজ্ঞানীদের অনুমান, রাত ৮টা থেকে ১২টার মধ্যে সাগরদ্বীপ থেকে বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

কেন্দ্রীয় ঘূর্ণিঝড় বিভাগের প্রধান বিজ্ঞানী মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, বুলবুল অনেকটা জায়গা নিয়ে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূলে আছড়ে পড়বে। এখনও পর্যন্ত যা গতি প্রকৃতি বোঝা যাচ্ছে, তাতে মনে হচ্ছে সুন্দরবন এবং তার আশপাশেই বুলবুলের আছড়ে পড়বে।

ধেয়ে আসা ঘূর্ণিঝড় বুলবুল বর্তমানে মোংলা সমুদ্রবন্দর থেকে ২৪০ কিলোমিটার দূরে অবস্থান করছে বলে জানিয়েছেন বাংলাদেশের আবহাওয়া অধিদফতরে উপ-পরিচালক আয়েশা খাতুন।

ভারতের আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সমুদ্রে বুলবুলের গতিবেগ বেশি থাকলেও, স্থলভাগে আছড়ে পড়ার সময় তার গতি কমবে। কিন্তু যে ভাবে শক্তিশালী হয়ে উঠেছে বুলবুল, তাতে মনে করা হয়েছে স্থলভাগে আছড়ে পড়লেও, গতি হবে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। শেষ মুহূর্তে যদি শক্তি বৃদ্ধি পায়, তা হলে ১৩৫ কিলোমিটার গতিতেও তা পৌঁছে যেতে পারে।

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর আর চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৯ নম্বর মহাবিপৎসংকেত দেখাতে বলা হয়েছে।

এসবি

আরও পড়ুন...
মোংলা থেকে ২৮০ কি.মি. দূরে ‘বুলবুল’
মোংলা থেকে ২৪০ কি.মি. দূরে বুলবুল
রাতে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘বুলবুল’
খুলনায় ‘বুলবুল’ মোকাবিলায় প্রস্তুত ৩৩৮ সাইক্লোন শেল্টার
সাতক্ষীরা উপকূলের ৮৫ হাজার মানুষ আশ্রয় কেন্দ্রে, সতর্ক প্রশাসন
মহাবিপদ সংকেত, নিরাপদ আশ্রয়ে ছুটছে মানুষ
'বুলবুল' মোকাবিলায় স্থানীয় সরকার বিভাগে নিয়ন্ত্রণ কক্ষ

 

জাতীয়: আরও পড়ুন

আরও