ধেয়ে আসছে বুলবুল, সাগরে বিপদ সংকেত

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

ধেয়ে আসছে বুলবুল, সাগরে বিপদ সংকেত

পরিবর্তন ডেস্ক ১০:৪৮ অপরাহ্ণ, নভেম্বর ০৮, ২০১৯

ধেয়ে আসছে বুলবুল, সাগরে বিপদ সংকেত

বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ বাংলাদেশ উপকূলের কাছাকাছি আসায় মোংলা ও পায়রায় ৭ নম্বর এবং চট্টগ্রাম বন্দরে ৬ নম্বর বিপদ সংকেত জারি করা হয়েছে। পাশাপাশি কক্সবাজারে আগের মতোই ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার আবহাওয়া দপ্তরের বিশেষ বুলেটিনে বলা হয়েছে, শুক্রবার সন্ধ্যা ৬টায় নাগাদ এ ঝড় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৯০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এ সময় ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছিল।

ঘূর্ণিঝড়টি আগামীকাল শনিবার সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে সুন্দরবনের কাছ দিয়ে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা উপকূল অতিক্রম করতে পারে। এর প্রভাবে শনিবার সকাল থেকেই দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে।

বুলবুলের প্রভাবে শুক্রবার সকাল থেকে সারা দেশে বৈরি আবহাওয়া বিরাজ করায় নৌযান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। আগামীকাল শনিবারের জেএসসি পরীক্ষাও স্থগিত করা হয়েছে।

এ ছাড়া বিশেষ প্রস্তুতি সভা শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বিকেলে সচিবালয়ে বলেন, ঘূর্ণিঝড় মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। উপকূলীয় ৭ জেলাকে ঝূঁকিপূর্ণ বিবেচনা করে আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখার পাশাপাশি মাইকিং করে বাসিন্দাদের নিরাপদ স্থানে যেতে বলা হচ্ছে। এজন্য ৫৬ হাজার স্বেচ্ছাসেবী প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি।

এইচআর
আরও পড়ুন...
আইলার চেয়ে শক্তিশালী ‘বুলবুল’
ঘূর্ণিঝড় বুলবুল: মোংলায় ৭ নম্বর সতর্ক সংকেত
খুলনায় ‘বুলবুল’ মোকাবিলায় প্রস্তুত ৩৩৮ সাইক্লোন শেল্টার
ঘূর্ণিঝড় বুলবুল: সারাদেশে নৌ চলাচল বন্ধ
ঘূর্ণিঝড় বুলবুল: সেন্টমার্টিনে ১২শ পর্যটক আটকা

 

জাতীয়: আরও পড়ুন

আরও