নদী তীরে প্লট-ফ্ল্যাট কেনায় সতর্কবার্তা

ঢাকা, শনিবার, ৯ নভেম্বর ২০১৯ | ২৪ কার্তিক ১৪২৬

নদী তীরে প্লট-ফ্ল্যাট কেনায় সতর্কবার্তা

জ্যেষ্ঠ প্রতিবেদক ১:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০১৯

নদী তীরে প্লট-ফ্ল্যাট কেনায় সতর্কবার্তা

ঢাকার চারপাশের নদী তীরের পাশে প্লট ও ফ্ল্যাট কেনায় সতর্কবার্তা দিয়েছে নৌমন্ত্রণালয়। মন্ত্রণালয়টির সিনিয়র তথ্য কর্মকর্তা মো জাহাঙ্গীর আলম খান পরিবর্তন ডটকমকে মঙ্গলবার এ তথ্য জানান।

তিনি বলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কর্তৃক ঢাকার চারপাশের নদী তীরের অবৈধ স্থাপনা অপসারণ কাজ পরিচালিত হচ্ছে। বিআইডব্লিউটিএ কর্তৃক ২০১০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা, ধলেশ্বরী ও বালু নদীর ১৭ হাজার ৯০১টি ছোট বড় অবৈধ স্থাপনা অপসারণ করে প্রায় ৬৬৯.১৮ একর নদীর ভূমি উদ্ধার করা হয়েছে।

অপসারণ কাজ পরিচালনার সময় লক্ষ্য করা গেছে যে, বহু বেসরকারী হাউজিং সোসাইটি নদীর জায়গা দখল করে লীজ গ্রহিতাদের প্রতারিত করে প্লট কিংবা ফ্ল্যাট বরাদ্দ করেছেন। এসব অপসারণ করার ফলে প্লট গ্রহীতারাও ক্ষতিগ্রস্থ হয়েছেন। নদী তীরবর্তী এ ধরণের হাউজিং প্রতিষ্ঠান থেকে প্লট বা ফ্ল্যাট বরাদ্দ নিয়ে প্রতারিত না হওয়ার জন্য নৌপরিবহন মন্ত্রণালয় থেকে সংশ্লিষ্টদের সতর্ক থাকার অনুরোধ করা হয়েছে বলেও জানান তিনি।

তিনি আরো জানান, বিআইডব্লিউটিএ কর্তৃক বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা, ধলেশ্বরী ও বালু নদীর তীরভূমিতে সীমানা পিলার স্থাপন, তীররক্ষা কাজ, ওয়াকওয়ে, জেটি ও ইকোপার্কসহ আনুষঙ্গিক অবকাঠামো নির্মাণ এবং বনায়নের কার্যক্রম শুরু করা হয়েছে, তার জন্য নদীর তীরের রোপনকৃত গাছসহ অন্যান্য স্থাপনা রক্ষায় সহযোগিতা ও দেখভাল করার জন্য স্থানীয় জনগণ ও সুধীজনের আন্তরিক দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

এ স্বেচ্ছাসেবামূলক কাজে আগ্রহি ব্যক্তি ও সংগঠনকে বিআইডব্লিউটিএ’র পরিচালক (বন্দর), ফোন-৯৫৫২৬৭৩ অথবা নৌপরিবহন মন্ত্রণালয়ের উপসচিব (টিএ), ফোন-৯৫৪৬০৭২ এর সাথে যোগাযোগ করে নাম ঠিকানা দেয়ার জন্য অনুরোধ করা হয়েছে বলেও জানান তিনি।

এইচকে/

 

জাতীয়: আরও পড়ুন

আরও