চিত্রশিল্পী কালিদাস কর্মকার আর নেই

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

চিত্রশিল্পী কালিদাস কর্মকার আর নেই

পরিবর্তন প্রতিবেদক ৬:১২ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০১৯

চিত্রশিল্পী কালিদাস কর্মকার আর নেই

চিত্রশিল্পী কালিদাস কর্মকার আর নেই। শুক্রবার দুপুর দেড়টার দিকে ইস্কাটনের বাসায় অচেতন অবস্থা থেকে উদ্ধার করে ল্যাবএইড হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাঁকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে কালিদাস কর্মকারের বয়স হয়েছিল ৭৪ বছর।

এই খবর নিশ্চিত করেছেন তাঁর ছোট ভাই শিল্পী প্রশান্ত কর্মকার।

পারিবারিক সূত্রে জানা যায়, কালিদাস কর্মকার দুপুরে গোসলের জন্য বাথরুমে যান। তারপর দুপুর দেড়টার দিকে বাথরুমে অচেতন অবস্থায় দেখতে পেয়ে ল্যাব এইড হাসপাতালে নিয়ে গেলে সেখানকার চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কালিদাস কর্মকারের দুই মেয়ে কেয়া কর্মকার ও কঙ্কা কর্মকার যুক্তরাষ্ট্রে বসবাস করেন। তারা দেশে আসার পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে। তার মরদেহ ল্যাবএইড হাসপাতাল থেকে মরদেহ বারডেম হাসপাতালের হিমাগারে রাখা হবে।

১৯৪৬ সালে ব্রিটিশ ভারতের অন্তর্গত ফরিদপুরে তার জন্ম হয়। শৈশবেই তিনি আকতে শুরু করেন। স্কুল জীবন শেষে ঢাকা ইনস্টিটিউট অব আর্টস থেকে ১৯৬৩-৬৪ সালে চিত্রকলায় আনুষ্ঠানিক শিক্ষা লাভ করেন। ১৯৬৯ সালে কলকাতার গভর্নমেন্ট কলেজ অব ফাইন আর্টস অ্যান্ড ক্র্যাফট থেকে প্রথম বিভাগে প্রথম স্থান নিয়ে চারুকলায় স্নাতক ডিগ্রি অর্জন করেন। জীবদ্দশায় একুশে পদক, শিল্পকলা পদকসহ অসংখ্য স্বীকৃতি পেয়েছেন বরেণ্য এই চিত্রশিল্পী।

এমকে

 

জাতীয়: আরও পড়ুন

আরও