বাংলাদেশে পাবজি গেমস নিষিদ্ধ

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

বাংলাদেশে পাবজি গেমস নিষিদ্ধ

পরিবর্তন প্রতিবেদক ৬:০৭ অপরাহ্ণ, অক্টোবর ১৮, ২০১৯

বাংলাদেশে পাবজি গেমস নিষিদ্ধ

নেতিবাচক দিক বিবেচনায় বাংলাদেশে প্লেয়ার আননোনস ব্যাটলগ্রাউন্ডস (পাবজি) নামের জনপ্রিয় অনলাইনভিত্তিক গেমসটি বন্ধ করে দেয়া হয়েছে।

শুক্রবার সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মো. নাজমুল ইসলাম সুমন তার ফেসবুক পেজে এক স্ট্যাটাসে এ তথ্য নিশ্চিত করেছেন।

স্ট্যাটাসে এডিসি নাজমুল লিখেছেন, ‘আমরা সরকারি ভাবে শুধুমাত্র সাধারণ নাগরিকদের জন্যই, নাগরিকদের মতামতের ভিত্তিতেই পাবজি গেমের নানা নেতিবাচক সাইকোসোশ্যাল প্রাযুক্তিক প্রভাবের কারণে এই গেইম বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। এতে সরকারের ভিন্ন কোন উদ্দেশ্য নেই। সিদ্ধান্তটা কতটুকু যৌক্তিক হয়েছে সেটা সমাজের বিভিন্ন এন্টিটি ঠিক করবে। যুক্তির মাধ্যমে কিছু একাডেমিক আলোচনার আবহ তৈরি হতেই পারে, তবে ভিন্নমতকে সবসময়ই স্বাগত জানাই।’

পুলিশের এই কর্মকর্তার স্ট্যাটাসটি ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের ভ্যারিফাইড ফেসবুক পেজেও শেয়ার করা হয়েছে।

স্ট্যাটাসটির নিচে ছয় শতাধিক কমেন্টে এই গেমের পক্ষে-বিপক্ষে নানা মন্তব্য দেখা গেছে।

প্রসঙ্গত, কিশোর তরুণদের মধ্যে ভয়ঙ্কর নেশায় পরিণত হয়েছে পাবজি গেমসটি। খেলাটি দীর্ঘ মিশন সম্পন্ন হওয়ায় এর লক্ষ্যসন্ধান পূর্ণ করতে যেমন সময় নষ্ট হচ্ছে, তেমনি প্লেয়ারদের (কিশোর ও তরুণ সমাজ) মানসিক চাপের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।

সম্প্রতি টানা ছয় ঘণ্টা পাবজি খেলে ভারতের রাজস্থানের নাসিরবাদ শহরের ১৬ বছরের এক কিশোরের মৃত্যুতে আলোড়ন সৃষ্টি হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ওই ঘটনায় এই গেমসটি বন্ধের নির্দেশনা দিয়েছে প্রতিবেশী এই দেশ। এছাড়া নেপালেও সম্প্রতি পাবজি গেমসটি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

পিএসএস/এসবি

 

জাতীয়: আরও পড়ুন

আরও