ভূমি অফিসের দুর্নীতি দূর করার সুপারিশ

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

ভূমি অফিসের দুর্নীতি দূর করার সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক ১০:১০ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৯

ভূমি অফিসের দুর্নীতি দূর করার সুপারিশ

দখলকৃত খাসজমি, জলমহাল ও অন্যান্য সরকারি জমি উদ্ধার করে নদী ভাঙনে গৃহহীন হওয়া মানুষের তালিকা প্রস্তুত করে তাদের পুনর্বাসনের জন্য ভূমি মন্ত্রণালয়ের কাছে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া ভূমি অফিসের দুর্নীতি দ্রুত দূর করার জন্য কার্যকর পদক্ষেপ নেয়ার সুপারিশও করা হয়েছে।

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির ৮ম বৈঠকে এসুপারিশ করা হয়। কমিটির সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য মুজিবুল হক, মইনউদ্দীন খান বাদল এবং আব্দুল মান্নান বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফ সাংবাদিকদের বলেন, বৈঠকে ভূমিবিষয়ক অনেক কিছু নিয়েই আলোচনা হয়েছে। কমিটি দখলকৃত খাসজমি, জলমহাল উদ্ধারের সুপারিশ করেছে। এসব জমি উদ্ধার করে নদীভাঙনের কারণে গৃহহীনদের জন্য পুনর্বাসনের সুপারিশ করে।

বৈঠকে জানানো হয়, প্রধানমন্ত্রীর নির্দেশনায় সারাদেশে ই-জুডিশিয়ারি শীর্ষক উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২৬৯০ কোটি টাকা। পরিকল্পনা কমিশনের প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) কর্তৃক সুপারিশকৃত প্রকল্পটির অনুমোদনের লক্ষ্যে একনেক সভায় উত্থাপনের সিদ্ধান্ত গৃহিত হয়। ভূমি মন্ত্রণালয় ও আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়কে সমন্বিতভাবে কাজ করার সুপারিশ করে।

বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের সচিব, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানগণসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এইচকে/এইচআর

 

জাতীয়: আরও পড়ুন

আরও