‘বুয়েট শিক্ষক সমিতির তৎপরতা রহস্যজনক’

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

‘বুয়েট শিক্ষক সমিতির তৎপরতা রহস্যজনক’

পরিবর্তন প্রতিবেদক ৯:৫৫ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৯

‘বুয়েট শিক্ষক সমিতির তৎপরতা রহস্যজনক’

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, ‘বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকাণ্ডের ঘটনায় আমরা ক্ষুব্ধ, লজ্জিত। তবে এই হত্যাকাণ্ড নিয়ে বিশ্ববিদ্যালয়টির শিক্ষক সমিতির তৎপরতাকে রহস্যজনক।

আজ বৃহস্পতিবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বৈশ্বিক শিক্ষা পরিবীক্ষণ (জিইএম) প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

‘অভিবাসন, বাস্তুচ্যুতি এবং শিক্ষা: দেয়াল নয়, প্রয়োজন সেতুবন্ধন’ শীর্ষক প্রতিবেদনটি তৈরি করেছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকো।

এক প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, বুয়েটে আবরার হত্যাকাণ্ড ছাড়াও এমন ঘটনা আগেও ঘটেছে, তখন শিক্ষক ও অ্যালামনাই অ্যাসোসিয়েশন কোথায় ছিলেন? তখন তারা কেন আন্দোলনে নামেনি? কেন এখন সবাই মিলে আন্দোলনে যোগ দিয়েছেন? এটি আমার কাছে রহস্যজনক।

বুয়েট শিক্ষার্থীরা যেসব দাবি-দাওয়া নিয়ে আন্দোলন করছেন, তার সমাধান বিশ্ববিদ্যালয় প্রশাসনের মাধ্যমেই হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেছেন, উপাচার্যের পদত্যাগ বা তাকে অপসারণ করা হবে কি না, সে সিদ্ধান্ত সরকারের উচ্চ পর্যায় থেকে নেওয়া হবে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কিছু করণীয় নেই। তবে আবরারের ঘটনায় আমি লজ্জিত। মেধাবী এমন একজন শিক্ষার্থীকে পিটিয়ে মারায় দেশের মানুষ মর্মাহত।

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানেই কমবেশি র‌্যাগিং আছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, সরকারের একক প্রচেষ্টায় র‌্যাগিং বন্ধ করা সম্ভব না। শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক, পরিবার—সবার ভূমিকা রয়েছে। র‌্যাগিংয়ের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন উপস্থিত ছিলেন।

ওএস/এসবি

 

জাতীয়: আরও পড়ুন

আরও