নির্বাচন ভবনে চলছে ভোট উৎসব

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

নির্বাচন ভবনে চলছে ভোট উৎসব

জ্যেষ্ঠ প্রতিবেদক ১০:৩৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৯

নির্বাচন ভবনে চলছে ভোট উৎসব

জাতীয় সংসদ, রাষ্ট্রপতি, সংসদের মহিলা সংরক্ষিত আসন ও স্থানীয় সরকারের নানা নির্বাচন নিয়ে সারা বছর ব্যস্ত থাকে নির্বাচন কমিশন (ইসি) কর্মকর্তারা। সাংবিধানিক এ সংস্থাটির নিজস্ব কর্মকর্তারা যারা রিটার্নিং অফিসার থেকে সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্বে থাকেন; তারাই এবার ভোটের জন্য মাঠে নেমেছেন। আগারগাঁওস্থ নির্বাচন ভবনে চলছে ভোট উৎসব।  শুক্রবার বিকেল ৩টা থেকে শুরু হচ্ছে এসব কর্মকর্তাদের ভোটের লড়াই। 

সকাল সাড়ে ১০টার দিকে বাংলাদেশ ইলেকশন কমিশন অফিসার্স এসোসিয়েশনের তৃতীয় বার্ষিক সাধারণ সভার (এজিএম) অনুষ্ঠিত হয়। সোয়া ১০টায় বেলুন উড়িয়ে এ কার্যক্রম উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

এসময় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, কবিতা খানম,  ইসির সিনিয়র সচিব মো. আলমগীরসহ উর্ধ্বতন কর্মকর্তারা। এজিএমের পর বেলা  ৩টা থেকে ৬টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। 

সরেজমিনে দেখা যায়, সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভোটাররা নির্বাচন ভবনে সমাবেত হতে থাকে। এসময় প্রার্থীরা ভোটারদের সঙ্গে দেখা করে কুশল বিনিময় করেন।

বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতায় নামতে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন ১০৪ জন। পরে এ নির্বাচনে ১৫টি পদে ভোটের লড়াইয়ে রয়েছেন ৯৭ প্রার্থী। বাকি ৭ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। এর মধ্যে ৪ পদে একক প্রার্থী থাকায় ভোট হবে না।  ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও ব্যালট পেপারে ভোট দেবেন ৫৬৩ জন কর্মকর্তা। এসোসিয়েশেনের সভাপতি-সাধারণ সম্পাদকসহ বর্তমানে ১৪টি পদে ৩১ জনের কমিটি রয়েছে। প্রস্তাবিত সংখ্যা হচ্ছে ৫১ জন।

বাংলাদেশ ইলেকশন কমিশন অফিসার্স এসোসিয়েশন’ নামে কর্মকর্তাদের সংগঠনটির যাত্রা শুরু হয় ২০১২ সালে। 

সভাপতি, মহাসচিব ও সাংগঠনিক সম্পাদক পদে পদে প্রার্থী যারা

সভাপতি পদে প্রার্থী হয়েছেন- মো. আব্দুল বাতেন, মো. নুরুজ্জামান তালুকদার ও মোস্তফা ফারুক।

মহাসচিব পদে লড়ছেন- ফয়সাল কাদের, মুহাম্মদ হাসানুজ্জামান, মোহাম্মদ মনির হোসেন ও শুধাংসু কুমার সাহা।

সহ-সভাপতি প্রার্থী- মো. আলাউদ্দীন, মো. তারিফুজ্জামান, মো. আতিয়ার রহমান, এ এম শামসুজ্জামান ও মো. মুনীর হোসাইন খান।

যুগ্ম মহাসচিব প্রার্থী- এ এইচ এম কামরুল হাসান, কাজী মো. ইস্তাফিজুল হক আকন্দ, মুহাম্মদ ফজলুর রহমান, মোহাম্মদ আলমগীর হোসেন, মো. এনামুল হক, মোহাম্মদ মতিয়ুর রহমান, মোহাম্মদ মমিন মিয়া,  মো. মনিরুজ্জামান, শেখ মুহাম্মদ আদিল ও সহিদ আব্দুস ছালাম।

সাংগঠনিক সম্পাদক পদে- মোহাম্মদ শাহজালাল, এ এস এম জাকির হোসেন ও নজরুল ইসলাম লড়ছেন।

এছাড়া সিনিয়র সহসভাপতি পদে রাশেদুল ইসলাম , সিনিয়র যুগ্ম মহাসচিব পদে শেখ মুহাম্মদ হাবিবুর রহমান, কোষাধ্যক্ষ পদে মো. রশিদ মিয়া  এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে মোহাম্মদ শানিয়াজ্জামান তালুকদার একক প্রার্থী রয়েছেন।

এইচকে/এফএ

 

জাতীয়: আরও পড়ুন

আরও