২৩৮৮ কোটি টাকায় সকল বিভাগীয় শহরে হবে পূর্ণাঙ্গ ক্যান্সার হাসপাতাল

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

২৩৮৮ কোটি টাকায় সকল বিভাগীয় শহরে হবে পূর্ণাঙ্গ ক্যান্সার হাসপাতাল

পরিবর্তন প্রতিবেদক ৩:২৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০১৯

২৩৮৮ কোটি টাকায় সকল বিভাগীয় শহরে হবে পূর্ণাঙ্গ ক্যান্সার হাসপাতাল

দেশের সকল “বিভাগীয় শহরে সরকারী মেডিকেল কলেজ হাসপাতালে ১০০ শয্যা বিশিষ্ট পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা কেন্দ্র স্থাপন” প্রকল্পসহ  ৮টি প্রকল্প অনুমোদন করা হয়েছে।

মঙ্গলবার প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এসব প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহি কমিটির (একনেক) বৈঠকে পাশ হওয়া প্রকল্পগুলোর মোট ব্যয় ধরা হয়েছে ৮৯৬৮ কোটি ৮ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন হবে প্রায় ৮৯৫২ কোটি ৫৯ লাখ টাকা। এছাড়া সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে আসবে প্রায় ১৫ কোটি ৪৯ লাখ টাকা।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে দেশের সকল “বিভাগীয় শহরে সরকারী মেডিকেল কলেজ হাসপাতালে ১০০ শয্যা বিশিষ্ট পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা কেন্দ্র স্থাপন” প্রকল্প পাশ করা হয়। এ প্রকল্প বাস্তবায়নের মেয়াদকাল ২০১৯ সালের অক্টোবর থেকে ২০২২ সালের সেপ্টেম্বরপর্যন্ত। প্রকল্পটিতে মোট ব্যয় ধরা হয়েছে ২৩৮৮ কোটি ৪০ লাখ টাকা।

 এছাড়া অন্য প্রকল্পগুলোর  মধ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে “ময়মনসিংহ (রঘুরামপুর)-ফুলপুর-নকলা-শেরপুর (আর-৩৭১) আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন” প্রকল্প; “রাজশাহী-নওহাটা-চৌমাসিয়া সড়কের বিন্দুর মোড় হতে বিমান বন্দর হয়ে নওহাটা ব্রীজ পর্যন্ত পেভমেন্ট ৪-লেনে উন্নীতকরণ” প্রকল্প;

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের “রাজশাহী মহানগরীর উপশহর মোড় হতে সোনাদিঘী মোড় এবং মালোপাড়া মোড় হতে সাগরপাড়া মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন” প্রকল্প।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের “আশ্রয়ণ-২ শীর্ষক” প্রকল্প; মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের “জুনোসিস এবং আন্তঃসীমান্তীয় প্রাণীরোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ গবেষণা” প্রকল্প; পরিকল্পনা মন্ত্রণালয়ের “স্ট্রেংদেনিং মনিটরিং এন্ড ইভালুয়েশন ক্যাপাবিলিটিজ অব আইএমইডি (এসএমইসিআই)” প্রকল্প; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের “ভারতের ঝাড়খন্ড হতে বাংলাদেশে বিদ্যুৎ আমদানী করার লক্ষ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর থেকে মনাকষা সীমান্ত পর্যন্ত ৪০০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ” প্রকল্প ।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল; পরিকল্পনামন্ত্রী এম এম মান্নান; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের; কৃষিমন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক; গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন; ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীবর্গ সভার কার্যক্রমে অংশগ্রহণ করেন।

সভায় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি’র মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এফএ/ 

 

জাতীয়: আরও পড়ুন

আরও