প্রবাসে এনআইডি দেওয়ার প্রক্রিয়া জানতে চায় সিঙ্গাপুর সরকার

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ২ কার্তিক ১৪২৬

প্রবাসে এনআইডি দেওয়ার প্রক্রিয়া জানতে চায় সিঙ্গাপুর সরকার

জ্যেষ্ঠ প্রতিবেদক ৭:৪৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০১৯

প্রবাসে এনআইডি দেওয়ার প্রক্রিয়া জানতে চায় সিঙ্গাপুর সরকার

জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেছেন, প্রবাসীদের সংশ্লিষ্ট দেশেই ভোটার করে নিয়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড দেওয়ার সকল প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এখন কেবল সিঙ্গাপুর সরকারের অনুমতি পেলেই কার্যক্রম শুরু করা হবে। দেশটির সরকার কোন প্রক্রিয়ায়, কিভাবে এই কার্যক্রম শুরু করা হবে, তা জানতে চেয়েছে।

আগারগাঁওস্থ নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সোমবার বিকেলে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, প্রবাসীদের এনআইডি-যত্ন সহকারে দেখা হচ্ছে। আমরা প্রত্যেক নাগরিকের সেবা দ্বার প্রান্তে নেওয়ার চেষ্টা করছি। আগে কেন্দ্রীয়ভাবে ঢাকা থেকে সকল সেবা দেওয়া হতো। এখন সেবা বিকেন্দ্রীকরণ করা হচ্ছে। উপজেলাতেই যাতে এই সেবা দেওয়া যায়, সেই চেষ্টা করছি। এজন্য নিরাপত্তার বিষটি দেখা হচ্ছে।

তিনি আরো বলেন, দ্বারপ্রান্তে সেবা দেওয়ার জন্য প্রবাসীদের জন্য উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে বিশেষ ব্যবস্থা রেখেছি। সেখানে কোনো প্রবাসী প্রয়োজনীয় সকল তথ্য দিতে না পারলে, যেটুকু আছে দিয়ে যাবে, পরবর্তীতে যা দিতে পারেননি, তা অনলাইনে দেবেন। আমরা আঙুলের ছাপ রেখে দিই। পরে এভাবে কিন্তু এনাইডি দিচ্ছি। কিন্তু প্রবাসে যারা আছেন, আমাদের সাইড থেকে সমস্ত প্রস্তুতি গ্রহণ করেছি। বিশেষ ফরম প্রস্তুত করেছি। বিধিবিধান সংশোধনের পদক্ষেপ গ্রহণ করেছি। এজন্য আইন মন্ত্রণালয়ে প্রস্তাবনাও দিয়েছি।

তিনি বলেন, এখন যে দেশে করতে যাবো, সিঙ্গাপুরকে বেছে নিয়েছিলাম। সেটার জন্য আমরা একটা টিম প্রেরণ করেছিলাম। সেখানেও কাজ শেষ পর্যায়ে। আমরা তাদের প্রস্তাব প্রেরণ করেছি। সিঙ্গাপুরের পারমিশন এবং ক্লিয়ারেন্সের বিষয় রয়েছে। আজ  (সোমবার) তারা কতজন প্রেরণ করা হবে, কতদিন কিভাবে কাজ করবো এসব প্রক্রিয়া জানতে চেয়েছে।

প্রবাসে অবস্থানরত প্রত্যেক নাগরিকের হাতে যাতে এনআইডি দিতে পারি, সে চেষ্টা চলছে। আশা করছি, খুব তাড়াতাড়িইু দিতে পারবো যোগ করেন এনআইডি মহাপরিচালক।

এইচকে/

 

জাতীয়: আরও পড়ুন

আরও