অনলাইনে ভূমির সাড়ে ৬ লাখ মামলা নিষ্পত্তি: ভূমিমন্ত্রী

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

অনলাইনে ভূমির সাড়ে ৬ লাখ মামলা নিষ্পত্তি: ভূমিমন্ত্রী

সচিবালয় প্রতিবেদক ২:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০১৯

অনলাইনে ভূমির সাড়ে ৬ লাখ মামলা নিষ্পত্তি: ভূমিমন্ত্রী

অনলাইনে ভূমির ৬ লাখ ৫৫ হাজার ২২০টি মামলা নিষ্পত্তি হয়েছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। তিনি বলেছেন, বর্তমান সরকারের এই অল্প সময়ে ১ কোটি ৮ লাখ ১৫ হাজার ৯৯৩ জন সুবিধাভোগী ই-নামজারি হতে সেবা পেতে শুরু করেছে।

সোমবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ই-নামজারির সক্ষমতা মূল্যায়নে গবেষণালদ্ধ ফলাফল ঘোষণার বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।

মন্ত্রী বলেন, চলতি বছরের ১ জুলাই থেকে আমরা ই-নামজারি কার্যক্রম শুরু করেছি। এই সময়ের মধ্যে আমাদের কাছে মামলা হয়েছে ১০ লাখেরও বেশি। এর মধ্যে ৬ লাখ ৫৫ হাজার ২২০টি মামলা অনলাইনে নিষ্পত্তি হয়েছে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে ৪৮৫টি উপজেলা ভূমি অফিস ও সার্কেল অফিস এবং ৩ হাজার ৬১৭ টি ইউনিয়নে ই-নামজারি হচ্ছে। এসব অফিসে আমাদের দক্ষ কিছু জনবল কাজ করছে। ফলে মানুষের ভূমি সংক্রান্ত সমস্যা সমাধানে আগের মতো আর বিড়ম্বনার শিকার হতে হচ্ছে না।

মন্ত্রী বলেন, এই সেবা একটি সাধারণ মানুষের জন্য জনবান্ধব ও গুরুত্বপূর্ণ একটি সেবা। এই ধরনের সেবা দেশের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বেশি জরুরি ছিল, সেটা আমরা করতে সক্ষম হয়েছি।

ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের কর্মদক্ষতা বৃদির মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বি-নির্মাণের কাজ এগিয়ে চলছে। এই কাজ আইসিটি বিভাগের সঙ্গে যৌথভাবে এগিয়ে নিতে বিভাগটির সার্বিক সহযোগিতাও কামনা করেন ভূমিমন্ত্রী।

এসএস/জেডএস/

 

জাতীয়: আরও পড়ুন

আরও