৪ কোটি টাকা আত্মসাত: রমেক অধ্যক্ষসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ঢাকা, ১৪ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

৪ কোটি টাকা আত্মসাত: রমেক অধ্যক্ষসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের মামলা

পরিবর্তন প্রতিবেদক ৬:৫৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৯

৪ কোটি টাকা আত্মসাত: রমেক অধ্যক্ষসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের মামলা

রংপুর মেডিকেল কলেজে (রমেক) যন্ত্রপাতি কেনার নামে ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে কলেজটির অধ্যক্ষ ডা. মো. নূর ইসলামসহ ৬ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার দুদকের উপ-সহকারী পরিচালক মো. ফেরদৌস রহমান বাদী হয়ে মামলটি দায়ের করেন।

এ মামলায় আসামি করা হয়েছে রমেক অধ্যক্ষ মো. নূর ইসলাম, সহকারী অধ্যাপক সারোয়াত হোসেন, বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিক্যাল কোম্পানির মালিক জাহের উদ্দিন সরকার, তার বাবা ও মার্কেন্টাইল ট্রেড ইন্টারন্যাশনালের মালিক আবদুস সাত্তার সরকার, ছেলে আহসান হাবীব এবং ভগ্নিপতি ও ইউনিভার্সেল ট্রেড করপোরেশনের মালিক আসাদুর রহমানকে।

মামলার অভিযোগে জানা যায়, রংপুর মেডিকেল কলেজে ভারী যন্ত্রপাতি ও সরঞ্জামাদির প্রয়োজন না থাকা সত্ত্বেও স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদন ছাড়াই সেসব কেনার উদ্যোগ নেওয়া হয়। এর মাধ্যমে সরকারের ৪ কোটি ৪৮ লাখ ৮৯ হাজার টাকা ক্ষতি হয়েছে।

মামলায় বলা হয়েছে, এজন্য অধ্যক্ষ নূর ইসলাম বিধিবহির্ভূত ভাবে বিভিন্ন কমিটি গঠন করেন। যথাযথ চাহিদাপত্র ও নমুনা ছাড়াই দরপত্র আহ্বান করেন এবং পছন্দের ঠিকাদারী প্রতিষ্ঠান ‘বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিক্যাল কোম্পানি’ কে কার্যাদেশ প্রদান করেন।

রমেক অধ্যক্ষ অসৎ উদ্দ্যেশে ২০১৮ সালের ২১ জুন দরপত্র মূল্যায়ন করে একই তারিখে ঠিকাদারী প্রতিষ্ঠানের অনুকূলে নোটিফিকেশন অব এওয়ার্ড প্রদান করেন। ঠিকাদারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিপত্র স্বাক্ষর করেন। এরপর একই মাসের ২৩ তারিখে কার্যাদেশ প্রদান করেন।

কাজ পাওয়ার ৫ম দিনে (২৭/৬/২০১৮ তারিখ) কার্যাদেশের শর্তানুযায়ী যন্ত্রপাতি সরবরাহ না করলেও নিজে আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য ওই প্রতিষ্ঠানের দাখিল করা বিল একই তারিখে পাস করেন ও প্রশাসনিক অনুমোদনসহ ব্যয় মঞ্জুরী প্রাপ্তির পূর্বেই বিল স্বাক্ষরপূর্বক জেলা হিসাবরক্ষণ অফিসে দাখিল করেন। এভাবে তিনি বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিক্যাল কোম্পানির মালিক মো. জাহের উদ্দিন সরকারকে চার কোটি আট চল্লিশ লাখ ঊননব্বই হাজার টাকা টাকা আত্মসাতে সহায়তা করেছেন।

দরপত্রে অংশগ্রহণকারী ও দরপ্রস্তাব দাখিলকারী বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিক্যাল কোম্পানির মালিক মো. জাহের উদ্দিন সরকার, মার্কেন্টাইল ট্রেড ইন্টারন্যাশনালের মালিক আবদুস সাত্তার সরকার,  ছেলে আহসান হাবীব এবং ভগ্নিপতি ইউনির্ভাসেল ট্রেড কর্পোরেশনের মারিক মো. আসাদুর রহমান পরিচয় গোপন করে পরস্পর যোগসাজশে সিন্ডিকেট করে সাজানো দরপত্র দাখিল করেন বলে দুদকের তদন্তে বেরিয়ে আসে।

এফএ/এসবি

 

জাতীয়: আরও পড়ুন

আরও