গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ হবে: ত্রাণ প্রতিমন্ত্রী

ঢাকা, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ হবে: ত্রাণ প্রতিমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক ৭:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৯

গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ হবে: ত্রাণ প্রতিমন্ত্রী

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, ‘গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ করে দেয়া হবে। টিআর-কাবিখার বদলে তিন লাখ টাকা ব্যয়ে এ ঘর নির্মাণ করা হবে।’

প্রতিবন্ধী, বেদে এবং হিজড়া সম্প্রদায়ের গৃহহীনদেরকেও ঘর দেয়া হবে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

বুধবার সচিবালয়ে সভাকক্ষে Disablity Inclusive Disaster Risk  Management বিষয়ক জাতীয় টাস্ক ফোর্সের চতুর্থ সভা শেষে উপস্থিত সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।

এডভোকেসি গ্রুপ অন ডিজেবিলিটি ইনক্লুসিভ ডিজাস্টার ম্যানেজমেন্টের প্রধান উপদেষ্টা মিজ সায়মা হোসেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ এবং  টাস্ক ফোর্সের অন্যান্য সদস্য সভায় উপস্থিত ছিলেন।

ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী আরো বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রস্তুতকৃত তালিকা অনুযায়ী দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ করে দেয়া হবে। এছাড়াও বন্যার মতো দুর্যোগ মোকাবেলায় মাল্টিপারপাস এক্সিসাবল রেস্কিউ বোট নির্মাণ করা হবে, যেন বন্যাকবলিত লোকজন ছাড়াও এ বোটে গৃহপালিত পশু-পাখি বহন করা যায়। ৪৫ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ নৌবাহিনীর সহযোগিতায় এ বোট নির্মাণ করা হবে। বছরে ২০ টি  হিসেবে তিন বছরে মোট ৬০ টি বোট নির্মাণ করা হবে।

প্রতি বোটে ১০০ জন করে বন্যাকবলিত মানুষ উদ্ধার করা যাবে বলে প্রতিমন্ত্রী উল্লেখ করেন।

এসএস/এইচআর

 

জাতীয়: আরও পড়ুন

আরও