ডক্টর শেখ মাকসুদ আলীর ইন্তেকাল

ঢাকা, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

ডক্টর শেখ মাকসুদ আলীর ইন্তেকাল

জ্যেষ্ঠ প্রতিবেদক ৫:৫৭ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০১৯

ডক্টর শেখ মাকসুদ আলীর ইন্তেকাল

১৯৫৯ ব্যাচের প্রাক্তন সিএসপি ডক্টর শেখ মাকসুদ আলী মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহী রাজীউন)। তিনি রোববার সকালে ঢাকায় একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। নির্বাচন কমিশনের যুগ্মসচিব (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান এ তথ্য জানান।

স্বাধীনতাপূর্ব সময়ে তিনি লাহোরে সিভিল সার্ভিস একাডেমিতে উপপরিচালক ছিলেন এবং তদানিন্তন বাঙালি সিএসপি অফিসারদের তিনি ছিলেন অভিভাবক। ১৯৭১ সালে যুক্তরাজ্যে পিএইচডি গবেষণাকালে তিনি মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। ১৯৭২ সালে বাংলাদেশে প্রত্যাবর্তনের পর তিনি অভ্যন্তরীন নৌপরিবহন ও সিভিল এভিয়েশেন মন্ত্রণালয়ে যুগ্মসচিব পদে যোগ দেন। পরবর্তীতে তিনি সিভিল সার্ভিসের বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানের প্রধান হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন।

ড. শেখ মাকসুদ আলী বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের প্রতিষ্ঠাতা রেক্টর ছিলেন। এছাড়া তিনি ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের সচিব এবং প্লানিং কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ড. আলী বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে জড়িত ছিলেন। তার কয়েকটি গবেষণামূলকবই রয়েছে। ‘ফ্রম ইস্টবেঙ্গল টু বাংলাদেশ’ তার বিখ্যাত গবেষণামূলক গ্রন্থ।

ডক্টর শেখ মাকসুদ আলীর জ্যেষ্ঠ পুত্র ডক্টর শাফিন হাসান আলী দেশে ফিরলে,  আগামী ২৭ আগস্ট নিহতের জানাজার সময় জানানো হবে। তার মরদেহ রাজধানীর একটি হাসপাতালের মর্চুয়ারিতে রাখা হয়েছে।

প্রয়াত ডক্টর শেখ মাকসুদ আলী সম্পর্কে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের ভায়রা।

এইচকে/

 

জাতীয়: আরও পড়ুন

আরও