উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসি কবীরের: প্রতিমন্ত্রী

ঢাকা, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসি কবীরের: প্রতিমন্ত্রী

সচিবালয় প্রতিবেদক ২:৩৩ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০১৯

উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসি কবীরের: প্রতিমন্ত্রী

গোপন ভিডিও প্রকাশের ঘটনায় ওএসডি হওয়া জামালপুরের জেলা প্রশাসক (ডিসি) আহমেদ কবীরের উদাহরণ সৃষ্টির করার মতো শাস্তি হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

রোববার সচিবালয়ে তার নিজ দফতরে সাংবাদিকদের কাছে এক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

সর্বোচ্চ শাস্তি কী হতে পারে জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই তার উদাহরণ সৃষ্টি করার মতো শাস্তি হবে। চাকরির বিধান অনুযায়ী তার শাস্তি হবে। আমরা আশা করি, দ্রুত সিদ্ধান্ত নিতে পারব। আমরা তদন্ত কমিটি করে দেব। কমিটি সব বিচার বিশ্লেষণ করে প্রতিবেদন দেবে। আশা করি, অল্পদিনের মধ্যেই ব্যবস্থা নেওয়া যাবে।

কিছু দিন আগে পাওয়া তার শুদ্ধাচার সার্টিফিকেট প্রত্যাহার করা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, তার সার্টিফিকেট অবশ্যই প্রত্যাহার করা হবে।

তিনি বলেন, ঘটনাটি অনেকের দৃষ্টিগোচর হয়েছে, এটা অনৈতিক কর্মকাণ্ড। একজন ডিসির দায়দায়িত্ব থেকে সরে গিয়ে তার একটি অনৈতিকি কর্মকাণ্ড যখন দেখেছি তখন তড়িৎ সিদ্ধান্ত নিয়েছি তার বিষয়ে। শুক্র ও শনিবারের দুই দিনের ছুটির পর আজকেই আমরা তাকে ওএসডি করেছি। 

ফরহাদ হোসেন বলেন, কাজের জন্যই ডিসিদের নানা অবকাঠামোগত সুবিধা দেওয়া হয়েছে। যখন আমরা সরকারি কর্মকর্তাদের নানা সুবিধা দিচ্ছি সেই সময় এ রকম একটি ঘটনা অনভিপ্রেত ও দুঃখজনক, যা আমাদেরকে সত্যিই আহত করেছে। 

তার খাস কামরায় সিসি টিভি লাগানো প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, তার এমন কক্ষে সিসি টিভি যেমন থাকার কথা নয়, তেমনি এমন অনৈতিক কর্মকাণ্ডও তো করার কথা নয় একজন ডিসির। একজন ডিসিকে বিশেষ ধরনের ইথিক্স অনুযায়ী চলতে হয়। একটি জেলার প্রধান কর্মকর্তা হিসেবে তার কাছ থেকে উন্নত চরিত্রই সব মানুষ প্রত্যাশা করবে। 

কিন্তু যেটা তিনি করেছেন তার জন্য আমরা বিষয়টি তদন্ত করে দেখব কী থাকার কথা আর কী থাকার কথা নয়, সব বিষয় বিবেচনা রেখেই তদন্ত এবং ব্যবস্থা গ্রহণ করব।’ 

এই ঘটনার পর থেকে কর্মকর্তাদের পার্সোনাল রুম থাকবে কি না এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আসলে এই ঘটনাটি আমাদেরকে আগামীতে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার জন্য ইঙ্গিত দিয়েছে। ফলে আগামীতে এসব বিষয়ে পরিচ্ছন্নতা আনতে চেষ্টা করবো। 

প্রতিমন্ত্রী বলেন, আগামী কোনো কর্মকর্তাকে প্রমোশন দেওয়ার ক্ষেত্রেও চারিত্রিক বিষয়গুলো বিচার বিশ্লেষণ করেই এসব গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে নিয়োগ দিব। আর নারীও যতি সরকারি চাকুরে হয় তাহলে তাদের উভয়ের বিষয়ে শাস্তির ব্যবস্থা হবে।  

এসএস/আরপি

 

জাতীয়: আরও পড়ুন

আরও