বাংলাদেশ বিশ্ববাণিজ্যে দ্রুত এগিয়ে যাচ্ছে- বাণিজ্যমন্ত্রী

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

বাংলাদেশ বিশ্ববাণিজ্যে দ্রুত এগিয়ে যাচ্ছে- বাণিজ্যমন্ত্রী

সচিবালয় প্রতিবেদক ৬:৩২ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৯

বাংলাদেশ বিশ্ববাণিজ্যে দ্রুত এগিয়ে যাচ্ছে- বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ বিশ্ববাণিজ্যে দ্রুত এগিয়ে যাচ্ছে। উরুগুয়েসহ দক্ষিণ আমেরিকার বাণিজ্যিক জোট-মার্কোসার ভুক্ত দেশগুলো বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী।

তিনি বলেন, দক্ষিণ আমেরিকার বাণিজ্যিক জোট মার্কোসার ( ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও উরুগুয়ের সমন্বয়ে গঠিত) ভুক্ত দেশগুলোতে বাংলাদেশের তৈরী পোশাকের বিপুল চাহিদা রয়েছে। বাংলাদেশ উচ্চ আমদানি শুল্ক হারের কারনে পণ্য রপ্তানি করতে পাচ্ছে না। এ আমদানি শুল্কহার কমানোর বিষয়ে উরুগুয়ে সরকার পদক্ষেপ গ্রহন করলে উভয় দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি করা সম্ভব।

উরুগুয়ে সফররত বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি শুক্রবার মনটিভিডিওতে উরুগুয়ের পররাষ্ট্র ও বাণিজ্যমন্ত্রী রোডালফো নিন নোভোয়ার সাথে আনুষ্ঠানিক বৈঠকে এ সব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ ও উরুগুয়ের মধ্যে বাণিজ্যের পরিমান খুবই সামান্য। উভয় দেশ উদ্যোগ গ্রহন করলে এ বাণিজ্যের পরিমান উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করা সম্ভব। গত অর্থবছরে বাংলাদেশ উরুগুয়েতে ১১.৬৭ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে বাংলাদেশ আমদানি করেছে ১৩.৩০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বিভিন্ন অঞ্চলে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তুলছেন। এগুলোর বাস্তবায়নের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। বাংলাদেশ সরকার এখানে বিনিয়োগের জন্য বিশেষ সুযোগ-সুবিধা প্রদান করছে। উরুগুয়ের বিনিয়োগকারীগণ বাংলাদেশের স্পোল ইকোনমিক জোনে বিনিয়োগ করলে লাভবান হবেন।

এসএস/

 

জাতীয়: আরও পড়ুন

আরও