নানা আয়োজনে সারা দেশে জন্মাষ্টমী পালিত

ঢাকা, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

নানা আয়োজনে সারা দেশে জন্মাষ্টমী পালিত

পরিবর্তন ডেস্ক ৮:১৮ অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০১৯

নানা আয়োজনে সারা দেশে জন্মাষ্টমী পালিত

নানা আয়োজনে সারা দেশে জন্মাষ্টমী পালিত হয়েছে। হিন্দু সম্প্রদায়ের মানুষ তাদের দেবতা বিষ্ণুর অষ্টম অবতার শ্রীকৃষ্ণকে এদিন স্মরণ করে থাকে।

জন্মাষ্টমী উপলক্ষ্যে শুক্রবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবনে সংবর্ধনার আয়োজন করেন। সেখানে হিন্দু ছাড়াও বিভিন্ন ধর্মের অনুসারিরা তার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

সকালে রাজধানীর পলাশীর মোড়ে জন্মাষ্টমীর শোভাযাত্রার উদ্বোধন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদারের সভাপতিত্বে এ অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত, সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি প্রমুখ উপস্থিত ছিলেন।

বান্দরবান

পার্বত্য জেলা বান্দরবানে উৎসব-আনন্দে জন্মাষ্টমী পালিত হয়েছে। সকালে শহরের রাজার মাঠ এলাকা থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

বান্দরবান জেলা পরিষদের সদস্য ও কেন্দ্রীয় দুর্গা মন্দির কমিটির সাধারণ সম্পাদক লক্ষ্মী পূজা দাস শোভাযাত্রা উদ্বোধন করেন। এ সময় দুর্গা মন্দির কমিটির সদস্য ও জন্মাষ্টমী উদযাপন পরিষদের নেতারা উপস্থিত ছিলেন।

যশোর

যশোরে শ্রীকৃষ্ণের জন্মষ্টমী উদযাপিত হয়েছে। শুক্রবার বিকেলে টাউন হল ময়দানে পূজা উদযাপন পরিষদ যশোর জেলা ও সদর উপজেলা শাখা উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণ, আলোচনা অনুষ্ঠান ও মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বালন করা হয়।

অতিথিরা শিশুদের মাঝে গীতাপাঠ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে সনদপত্র ও স্মারক প্রদান করেন। শেষে শহরে শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি নীলগঞ্জ মহাশ্মশানে গিয়ে শেষ হয়।

এতে অংশ নেন যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদার, পুলিশ সুপার মঈনুল হক, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অসীম কুন্ডু, সাধারণ সম্পাদক যোগেশ দত্ত প্রমুখ।

সনাতন ধর্মসংঘ এদিন উপশহরে বিনামূল্যে হোমিওপ্যাথিক মেডিকেল ক্যাম্প পরিচালনা করে। এতে ২০০ জনকে চিকিৎসা সেবা দেয়া হয়।

এ ছাড়া জন্মাষ্টমী উপলক্ষ্যে শোভাযাত্রা পরবর্তী আলোচনা সভায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ভিসি অধ্যাপক ড. আনোয়ার হোসেন ক্যাম্পাসের ভূমি সম্প্রসারণের পর যে প্রকল্প গ্রহণ করা হচ্ছে, সেখানে মন্দির তৈরির ঘোষণা দেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে জন্মাষ্টমীর বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। ঢোল-তবলা বাজিয়ে শ্রীকৃষ্ণের নাম-গানের মাধ্যমে ধরাধমে তাঁর আগমনকে স্বাগত জানানো হয়।

এ সময় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ‘সনাতন পরিবার’র সভাপতি অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস, যবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. নাজমুল হাসান, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. নাসিম রেজা, পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক ড. মৌমিতা চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

খাগড়াছড়ি

খাগড়াছড়িতে সকালে লক্ষী নারায়ন মন্দিরের সামনে থেকে জন্মাষ্টমীর শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রা উদ্বোধন করেন খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।

এ সময় উপস্থিত ছিলেন- খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী, খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার রওনক আলম, খাগড়াছড়ি সনাতন সমাজ কল্যাণ পরিষদের সভাপতি বিধান কানুনগো প্রমুখ।

কুড়িগ্রাম

কুড়িগ্রামে কৃষ্ণের জন্মাষ্টমী বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার  মধ্যদিয়ে পালন করা হয়েছে। হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট ও কুড়িগ্রাম জেলা প্রশাসন শুক্রবার সকাল থেকে দিনব্যাপী এ কর্মসূচি পালন করে।

কুড়িগ্রাম রাধা গোবিন্দ মন্দির চত্বর থেকে র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। এতে কুড়িগ্রাম এনডিসি রিন্টু বিকাশ চাকমা, নির্বাহী ম্যাজিস্ট্রেট সুদীপ্ত কুমার সিংহ, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি ছানালাল বকসী প্রমুখ অংশ নেন।

মৌলভীবাজার

মৌলভীবাজারের কমলগঞ্জে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে।

ভানুগাছ বাজারস্থ কমলগঞ্জ কেন্দ্রীয় শ্রী শ্রী দুর্গাবাড়িতে জন্মাষ্টমী শোভাযাত্রা উদ্বোধন করেন আওয়ামী লীগের সদস্য ও কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন- জেলা পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি অধ্যাপক মোহন চন্দ্র দেব, উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান রামভজন কৈরী, মহিলা-ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শংকর লাল সাহা, সাধারণ সম্পাদক শ্যামল চন্দ্র দাশ প্রমুখ।

ময়মনসিংহ

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে ময়মনসিংহে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা হয়েছে।

শুক্রবার সকালে নগরীর দুর্গাবাড়ি মন্দির প্রাঙ্গণে সর্বজনীন জন্মাষ্টমী উদযাপন পরিষদের উদ্যোগে অ্যাডভোকেট রাখাল চন্দ্র সরকারের সভাপতিত্বে এবং সর্বজনীন জন্মাষ্টমী উদযাপন পরিষদের সদস্য সচিব শংকর সাহার সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহম্মেদ।

দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন সিটি মেয়র ইকরামুল হক টিটু। আলোচনায় অংশ নেন বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান, ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, জেলা প্রশাসক মিজানুর রহমান, পুলিশ সুপার শাহ আবিদ হোসেন, আনন্দ মোহন সরকারি কলেজের অধ্যক্ষ নারায়ন চন্দ্র ভৌমিক প্রমুখ।

সভা শেষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। বিভিন্ন সংগঠন বর্ণিল সাজে সজ্জিত হয়ে ভক্ত-অনুরাগীরা শোভাযাত্রায় অংশ নেন।

নীলফামারী

নীলফামারীতে শোভাযাত্রা, আলোচনা সভা ও প্রার্থনার মাধ্যমে ভগবা শ্রীকৃষ্ণকে স্মরণ করেছেন ভুক্তরা।

শুক্রবার দুপুরে জেলা প্রশাসন ও হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আয়োজনে শহরের শ্রী শ্রী আনন্দময়ী কালিমন্দিরে আলোচনা সভা হয়।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি অক্ষ্ময় কুমার রায়ের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন- জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন, নীলফামারী পৌরসভা মেয়র দেওয়ান কামাল আহমেদ, উপজেলা পরিষদ চেয়ারম্যান সাহিদ মাহমুদ, ভাইস-চেয়ারম্যান সান্তনা চক্রবর্তী, জেলা সিপিবি সভাপতি শ্রীদাম দাস, পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলাম, জেলা ইউনিয়ন চেয়ারম্যান সমিতির সভাপতি হাফিজুর রশিদ মঞ্জু প্রমুখ।

রাঙ্গামাটি

পার্বত্য জেলা রাঙ্গামাটিতে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ১০টায় রাঙ্গামাটি শহরের আসামবস্তি শাহ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গণে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বালন করা হয়।

এতে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও জন্মাষ্টমী উদযাপন পরিষদ, রাঙ্গামাটি জেলার সভাপতি স্মৃতি বিকাশ ত্রিপুরার সভাপতিত্বে বক্তব্য রাখেন- রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মো. মুছা মাতব্বর, জেলা পরিষদ সদস্য ত্রিদিব কান্তি দাশ, জেলা প্রশাসনের সহকারী কমিশনার পল্লব হোম দাস, জেলা অতিরিক্ত পুলিশ সুপার মাঈন উদ্দিন চৌধুরী, রাঙ্গামাটি জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক স্বপন কান্তি মহাজন, জন্মাষ্টমী উদযাপন পরিষদ, রাঙ্গামাটি জেলার সাধারণ সম্পাদক আশীষ দাশ গুপ্ত প্রমুখ।

আলোচনা সভা শেষে শাহ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। এটি জেলা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

টাঙ্গাইল

টাঙ্গাইলে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে হিন্দু সম্প্রদায়ের ভগবান শ্রীকৃষ্ণের জন্মষ্টমী পালিত হয়েছে।

সকালে টাঙ্গাইল শ্রী শ্রী কালীবাড়ীর উদ্যোগে কালীবাড়ীর মন্দির প্রাঙ্গণ থেকে একটি শোভাযাত্রা বের হয়। এটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় কালীবাড়ী মন্দির প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রায় অংশ নেন- টাঙ্গাইল শ্রী শ্রী কালীবাড়ী মন্দিরের সভাপতি সুভাষ চন্দ্র সাহা, সাধারণ সম্পাদক জীবন কৃষ্ণ চৌধুরী, পৌরসভার কাউন্সিলর কামরুল হাসান মামুন প্রমুখ।

সিরাজগঞ্জ

সিরাজগঞ্জে নানা আয়োজনে জন্মাষ্টমী পালিত হয়েছে। সকালে জেলার তাড়াশ উপজেলায় পূজা উদযাপন পরিষদের আলোচনা সভায় বক্তব্য দেন সিরাজগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. আব্দুল আজিজ।

এর আগে তাড়াশ গোবিন্দ মন্দির থেকে শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি তপন কুমার গোস্বামীর সভাপতিত্বে শোভাযাত্রা ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন- উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হক, উপজেলা সনাতন ধর্মের সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সনজিত কর্মকার, সাধারণ সম্পাদক সনাতন দাশ, তাড়াশ থানার ওসি মোস্তাফিজুর রহমান প্রমুখ।

আইএম

 

জাতীয়: আরও পড়ুন

আরও