‘আইডিয়া’ দিলেই মিলবে ব্যাংক ঋণ

ঢাকা, শনিবার, ৯ নভেম্বর ২০১৯ | ২৪ কার্তিক ১৪২৬

‘আইডিয়া’ দিলেই মিলবে ব্যাংক ঋণ

জ্যেষ্ঠ প্রতিবেদক ৭:৪২ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০১৯

‘আইডিয়া’ দিলেই মিলবে ব্যাংক ঋণ

ব্যাংক ঋণ পেতে মর্টগেজ বাধ্যতামূলক। আরও যে কত কী লাগে, তার ইয়ত্তা নেই। কিন্তু, এখন আর এসব লাগবে না। শুধুমাত্র ‘আইডিয়া’ জমা দিয়েই ঋণ পাওয়া যাবে।

তথ্য-প্রযুক্তিখাতে এমন সহজ ঋণ দিতে কোম্পানি খুলছে সরকার। ‘স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড’ নামের এই কোম্পানি গঠনের প্রস্তাব সোমবার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠকে তথ্য-প্রযুক্তি উদ্যোক্তাদের সহায়তা দিতে একটি কোম্পানি গঠনের প্রস্তাবনা অনুমোদন ছাড়াও ‘জাতীয় স্কুল মিল নীতি-২০১৯’, চাঁদপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য আইনি খসড়ার নীতিগত অনুমোদন, মোংলা বন্দর কর্তৃপক্ষ আইনের খসড়া অনুমোদন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান করতে নীতিমালার খসড়া অনুমোদন দেয়া হয়।

পরে সচিবালয়ে মন্ত্রিসভার সিদ্ধান্ত সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি বলেন, ‘স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড’ আইসিটি প্রোডাক্ট তৈরি ও বিপণনের জন্য উদ্যোক্তাদের আর্থিক সহায়তা দেবে। কোম্পানি কাজ শুরু করলে ঋণের পরিমাণ ও সুদের হার ঠিক করা হবে। কোম্পানিটির অনুমোদিত মূলধন হবে ৫০০ কোটি টাকা। ২০০ কোটি টাকার পরিশোধিত মূলধন নিয়ে যাত্রা শুরু করবে। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য হবে ১০ টাকা। তথ্য প্রযুক্তি সচিব কোম্পানির চেয়ারম্যান হিসেবে থাকবেন এবং মোট পরিচালক হবেন ৭ জন।

শফিউল আলম বলেন, এই কোম্পানি থেকে ঋণ পেতে মর্টগেজসহ নানা কাগজ লাগবে না। উদ্যোক্তাদের মাথায় যে আইডিয়া আছে, তা থেকেই টাকা পাওয়া যাবে।

এসইউজে/আইএম

 

জাতীয়: আরও পড়ুন

আরও