অবশেষে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু  ২২  আগস্ট

ঢাকা, ১৭ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

অবশেষে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু  ২২  আগস্ট

পরিবর্তন ডেস্ক ৯:৩৯ পূর্বাহ্ণ, আগস্ট ১৬, ২০১৯

অবশেষে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু  ২২  আগস্ট

অবশেষে আগামী ২২ আগস্ট থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হচ্ছে। প্রাথমিকভাবে নির্যাতনের মুখে মিয়ানমারের রাখাইন থেকে বাংলাদেশে পালিয়ে আসা ৩ হাজার ৫৪০ জন রোহিঙ্গা নাগরিককে ফিরিয়ে নেবে মিয়ানমার সরকার। বৃহস্পতিবার দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদসংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

রয়টার্সের খবরে বলা হয়, বাংলাদেশ থেকে পাঠানো ২২ হাজারের বেশি রোহিঙ্গার তালিকা থেকে ৩ হাজার ৫৪০ জনকে ফিরিয়ে নেয়ার জন্য বাছাই করেছে মিয়ানমার।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মিয়ান্ট থো জানিয়েছেন, আগামী ২২ আগস্ট বাছাই করা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সম্মত হয়েছেন তারা।

বাংলাদেশের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, ছোট পরিসরে নতুন করে প্রত্যাবাসনের উদ্যোগ নেয়া হয়েছে। তবে কাউকে জোর করে ফেরত পাঠানো হবে না। বাংলাদেশ একটি নিরাপদ, স্বেচ্ছামূলক, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাসন ছাড়া আর কিছুই চায় না।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্টের পর থেকে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা। এর আগে বিভিন্ন সময়ে আরও প্রায় পাঁচ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশের বিভিন্ন এলাকায় আশ্রয় নিয়েছে।

কূটনৈতিক প্রচেষ্টায় দফায় দফায় চেষ্টা করেও রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু করা যায়নি। গত বছরের শেষ সময়ে এবং চলতি বছরের শুরুতে প্রত্যাবাসন শুরু হওয়ার থাকলেও কথা রাখেনি মিয়ানমার।

এইচকে

 

জাতীয়: আরও পড়ুন

আরও