ঈদের দিনই হাসপাতালে নতুন ১২০০ ডেঙ্গু রোগী

ঢাকা, শনিবার, ৯ নভেম্বর ২০১৯ | ২৪ কার্তিক ১৪২৬

ঈদের দিনই হাসপাতালে নতুন ১২০০ ডেঙ্গু রোগী

পরিবর্তন প্রতিবেদক: ৭:৪৬ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০১৯

ঈদের দিনই হাসপাতালে নতুন ১২০০ ডেঙ্গু রোগী

ঈদুল আজহার দিন সোমবার থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সারা দেশে ১ হাজার ২০০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অ্যান্ড অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়েছে।

কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে ১ হাজার ২০০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন, যা আগের ২৪ ঘণ্টায় ছিল ২ হাজার ৯৩ জন।

সব মিলিয়ে এ বছর ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ হাজার ৪৭১ জন; এর মধ্যে চলতি অগাস্ট মাসের প্রথম ১২ দিনেই ২৬ হাজার ১০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা মহানগরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ৫৯৯ জন ডেঙ্গু রোগী, আগের দিন এই সংখ্যা ছিল ৮৪২ জন।

ঢাকার মত ঢাকার বাইরেও নতুন রোগীর সংখ্যা আগের দিনের তুলনায় কমেছে। গত ২৪ ঘণ্টায় এ রোগ নিয়ে ঢাকা মহানগরের বাইরে সারা দেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ৬০১ জন, আগের দিন এই সংখ্যা ছিল ১ হাজার ২৫১ জন।

সরকারি হিসেবে এপ্রিলে ৫৮ জন, মে মাসে ১৯৩ জন, জুনে ১৮৮৪ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। জুলাই মাসে তা এক লাফে ১৬ হাজার ২৫৩ জনে পৌঁছায়। আর আগস্টের প্রথম ১২ দিনেই হাসপাতালে ভর্তি হয়েছেন ২৬ হাজারের বেশি মানুষ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী মঙ্গলবার ঢাকার ৪০টি সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৪ হাজার ১১৫ জন ডেঙ্গু রোগী। আর দেশের বাকি এলাকায় বিভিন্ন হাসপাতালে মোট ৩ হাজার ৪৩২ জন ভর্তি আছেন।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগের জেলাগুলোতে সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে গেছেন। এসব জেলায় ভর্তি হয়েছেন মোট ১২৮ জন নতুন রোগী।

এছাড়া ঢাকা বিভাগে ১২৫ জন, খুলনা বিভাগে ৯০ জন, রংপুর বিভাগে ৪২ জন, রাজশাহী বিভাগে ৬৮ জন, বরিশাল বিভাগে ৯৯ জন, ময়মনসিংহ বিভাগে ৩০ জন এবং সিলেট বিভাগে ১৯ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে গেছেন গত ২৪ ঘণ্টায়।

এই সময়ে ঢাকা মহানগরে ৬৮৬ জন এবং ঢাকার বাইরে ৯৭৩ জন ডেঙ্গুর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন বলে জানিয়েছে হেলথ ইমারজেন্সি অ্যান্ড অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম।

পিএসএস

 

জাতীয়: আরও পড়ুন

আরও