হাসপাতালগুলোতে কমছে ডেঙ্গু রোগীর সংখ্যা

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

হাসপাতালগুলোতে কমছে ডেঙ্গু রোগীর সংখ্যা

পরিবর্তন প্রতিবেদক ৬:৫৩ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০১৯

হাসপাতালগুলোতে কমছে ডেঙ্গু রোগীর সংখ্যা

রাজধানী ঢাকা ও ঢাকার বাইরে নতুন ডেঙ্গু রোগীর হাসপাতালে ভর্তির হার কমেছে। ঢাকায় নতুর রোগী ভর্তির হার কমেছে ১৪ শতাংশ এবং ঢাকার বাইরে কমেছে ৮ শতাংশ।

একইসাথে ডেঙ্গু জ্বরের চিকিৎসা নিয়ে বাড়ি ফেরা রোগীর সংখ্যা বেড়েছে। হাসপাতাল থেকে ছাড়প্রাপ্ত রোগীর সংখ্যা বেড়েছে ৭ শতাংশ। সোমবার ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আয়োজিত নিয়মিত পর্যালোচনা সভায় এই তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

অধিদফতর জানায়, চলতি বছরের শুরু থেকে সোমবার পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ২৭১ জন। আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৩৫ হাজার ২২৫ জন। গত এক সপ্তাহে (৬ থেকে ১২ আগস্ট) নতুন ভর্তি রোগী আর ছাড়প্রাপ্ত রোগীর অনুপাত ৫১ : ৪৯।

সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ, রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডাঃ সানিয়া তহমিনা, এমআইএস পরিচালক ডা. সমীর কান্তি সরকার প্রমুখ।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ঢাকায় বিভিন্ন সরকারি, বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ৮৪২ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে এক হাজার ২৫১ জনসহ ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ভর্তি মোট রোগীর সংখ্যা দুই হাজার ৯৩ জন।

কন্ট্রোল রুম জানায়, বর্তমানে সারাদেশে বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি আছেন আট হাজার ছয়জন রোগী। ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪০ জন।

স্বাস্থ্য অধিদফতরের প্রতিবেদন থেকে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ১৩৫, মিটফোর্ড হাসপাতালে ৭০, ঢাকা শিশু হাসপাতালে ৩০, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৬২, বিএসএমএমইউতে ২৮, পুলিশ হাসপাতাল রাজারবাগে ২৯, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ১১৯, বিজিবি হাসপাতাল পিলখানায় ৪, সম্মলিত সামরিক হাসপাতালে ১৭ এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৩৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

ঢাকা বিভাগের বিভিন্ন হাসপাতালে (ঢাকা শহর ব্যতীত) ২৯৮ জন, চট্টগ্রাম বিভাগে ২৩৯ জন, খুলনা বিভাগে ১৭৯ জন, রংপুর বিভাগে ৯৪ জন, রাজশাহী বিভাগে ১৩২জন, বরিশাল বিভাগে ২০৩ জন, সিলেট বিভাগে ১৬ জন ও ময়মনসিংহ বিভাগে ৯০ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হন।

পিএসএস

 

জাতীয়: আরও পড়ুন

আরও