ওয়াসার ১১ খাতে দুর্নীতি, দুদকের ১২ সুপারিশ

ঢাকা, ২৫ আগস্ট, ২০১৯ | 2 0 1

ওয়াসার ১১ খাতে দুর্নীতি, দুদকের ১২ সুপারিশ

সচিবালয় প্রতিবেদক ৫:৪৭ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০১৯

ওয়াসার ১১ খাতে দুর্নীতি, দুদকের ১২ সুপারিশ

ওয়াসার ১১টি খাতে অনিয়ম ও দুর্নীতির প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এসব দুর্নীতি প্রতিরোধের জন্য ১২টি প্রস্তাবও দিয়েছে সংস্থাটি।

বৃহস্পতিবার সচিবালয়ে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলামের কাছে প্রতিবেদন জমা দেন দুদক কমিশনার ড. মোজাম্মেল হক খান। 

এসময় মন্ত্রী বলেন, দুদকের পাওয়া অভিযোগগুলো আমরা তদন্ত করব। কারো বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে অবশ্যই ব্যবস্থা নেব।

তখন দুদক কমিশনার ড. মোজাম্মেল হক খান বলেন, ওয়াসার সরবরাহ করা পানি এখনও পানযোগ্য না। ওয়াসার ১১টি দুর্নীতি আমরা পেয়েছি। এজন্য ১২টি সুপারিশ করেছি।

তিনি বলেন, বিভিন্ন প্রকল্পে অতিরিক্ত খরচ হয়েছে, প্রকল্পের খরচ বেড়ে গেছে। কালক্ষেপণের কারণে এমন হয়েছে। এছাড়া ঠিকাদারদের তাদের কাজের চেয়ে বেশি টাকা দেয়া হয়েছে। এতে কাজ তুলে নিতে পারছে না। তাই কাজের মান ও পরিমাণ বিবেচনা করে টাকা ছাড় করলে ভালো ফল পাওয়া যেতো। তাই বলা যায় স্পষ্টতই এখানে ওয়াসার সংশ্লিষ্টতা আছে।

দুর্নীতি প্রতিরোধে প্রতিষ্ঠানিক টিমের সুপারিশমালার মধ্যে রয়েছে— ঢাকা ওয়াসার চলমান প্রকল্প বিভিন্ন অনিয়ম দুর্নীতি অর্থ অপচয় রোধে বিভিন্ন প্রকৌশল সংস্থা কর্তৃক অভিজ্ঞ প্রকৌশলীর সমন্বয়ে যৌথ পরিমাণ টিম ও মনিটরিং টিম গঠন করা যেতে পারে।

এ সকল টিম গঠন করা হলে ওয়াসা কর্তৃপক্ষ ও ঠিকাদারগণ প্রকল্প কাজ যথাসময়ে যথাযথ ভাবে সম্পাদনের বিষয়ে মনোযোগী হবেন এবং এতে সময় অর্থ অপচয় দুর্নীতি অনেকাংশে হ্রাস পাবে।

প্রকল্পের প্রক্কারণ তৈরির সময়ে কাজের যথার্থতা ও উপযোগিতা আছে কিনা নিশ্চিত হতে হবে। বাজেট বরাদ্দের ক্ষেত্রে প্রকল্প বাস্তবায়নের সময় যাতে অহেতুক না বাড়ানো হয় সেদিকে বিশেষ দৃষ্টি রাখা।

দরপত্র মূল্যায়নের ক্ষেত্রে মিনিটরিং বাড়াতে মন্ত্রণালেয়ের শক্তিশালী টিম গঠন করতে হবে। রাজনৈতিক প্রভাবমুক্ত হয়ে প্রকল্পের কাজ বাস্তবায়ন, ঠিকাদারকে বিল পরিশোধের পূর্বে সুনিশ্চিত হতে হবে শর্তানুযায়ী প্রকল্পের কাজ সঠিকভাবে সম্পন্ন করেছে কিনা। ব্যক্তি মালিকানাধীন গভীর নলকূপ স্থাপন, মিটার রিডিং ও রাজস্ব আদায়ের ক্ষেত্রে ডিজিটাল পদ্ধতিতে মিটার রিডিংয়ের ব্যবস্থা চালু করতে হবে।

অবৈধ ওভারটাইম বিল রোধকল্পে ঢাকা ওয়াসার কর্মচারীদের জনবল কাঠামো সুনির্দিষ্ট করে ও বিধিমালা প্রণয়ন করা। প্রকল্পের কাজ বাস্তবায়নের জন্য ঢাকা সিটি করপোরেশন, সওজ, বিদ্যুৎ বিভাগের সঙ্গে সমন্বয় সাধন করা। ওয়াসার স্বচ্ছতা ও জবাবদিহিতা আনতে গণমাধ্যম দুদক, অডিট ডিপার্টমেন্ট সাজ নজরদারী বাড়ানো। দুর্নীতি প্রতিরোধে সেবা গ্রহীতাদের নিয়ে ওয়াসার গণশুনানীর আয়োজন৷ ওয়াসার মেগা প্রকল্পের কাজ বাস্তবায়নাধীন অবস্থায় বিভিন্ন বিশেষজ্ঞ টিমের আকস্মিক অভিযান পরিচালনা। টেন্ডার প্রক্রিয়ায় বুয়েটসহ অন্যান্য পেশাদার সংস্থাকে সম্পৃক্ত করা যেতে পারে।

এসএস/এসবি

 

জাতীয়: আরও পড়ুন

আরও