মাঠ পর্যায়ে ডিসিরা দুদকের কার্যক্রম দেখভাল করবেন:  ইকবাল মাহমুদ

ঢাকা, ২২ আগস্ট, ২০১৯ | 2 0 1

মাঠ পর্যায়ে ডিসিরা দুদকের কার্যক্রম দেখভাল করবেন:  ইকবাল মাহমুদ

জ্যেষ্ঠ প্রতিবেদক ২:১৪ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০১৯

মাঠ পর্যায়ে ডিসিরা দুদকের কার্যক্রম দেখভাল করবেন:  ইকবাল মাহমুদ

দুর্নীতি প্রতিরোধে সরকারের পদক্ষেপ বাস্তবায়নের জন্য জেলা প্রশাসকদের(ডিসি) সহযোগিতা চাইলেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বৃহস্পতিবার বার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের ৫ম ও শেষ দিনের সর্বশেষ অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

গত রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিসি সম্মেলন উদ্বোধন করেন। আজ বিকালে জাতীয় সংসদে স্পিকারের সঙ্গে স্বাক্ষাতের মধ্য দিয়ে ৫ দিনব্যাপী ডিসি সম্মেলনের সমাপ্তি ঘটবে।

ইকবাল মাহমুদ বলেন, দুদকের কাজ মামলা করা না। আমাদের কাজটা হচ্ছে দুর্নীতি প্রতিরোধ করা। দুর্নীতি যদি হয়েই যায় তাহলে কমিশন থাকার দরকার কী? এই জন্য আমরা জেলা প্রশাসক মহোদয়দেরকে বলেছি, দুর্নীতি প্রতিরোধের জন্য সরকারের যতগুলো প্রোগ্রাম রয়েছে সেগুলো বাস্তবায়নের জন্য আপনরা চেষ্টা করবেন। উনারা আনন্দের সঙ্গে তা গ্রহণ করেছেন।

আকস্মিকভাবে দুদকের অভিযানে ডিসিদের সহযোগিতার প্রসঙ্গে ইকবাল মাহমুদ বলেন, জেলা প্রশাসকদের বলেছি, আপনারা জেলার সার্বিক তত্ত্বাবধান করবেন। মাঠ পর্যায়ে দুদকের কার্যক্রম দেখবাল করবেন। আমরা তাদেরকে দায়িত্ব দিয়েছি, যদি দুদকের কোনো গাফিলতি দেখতে পান তাহলে সেটা আমাদের জানানো তাদের দায়িত্ব।

পাবলিক সার্ভিস এ্যাক্ট সম্পর্কে দুদক চেয়ারম্যান বলেন, সরল বিশ্বাসে কোনো কাজ করলে এটা কোনো অপরাধ নয়, এটা প্যানাল কোডে বলা আছে। এখানে শর্ত আছে সরল বিশ্বাসটা প্রমাণ করতে হবে।

তিনি আরও বলেন, আমরা আজকে বলেছি, প্রাইমারী ও হাইস্কুল থেকে যদি মূল্যবোধের শিক্ষা না পায় তাহলে উন্নয়ন টেকসই হবে না। সুনাগরিক গড়ে তুলতে, দুর্নীতি মুক্ত প্রশাসন, দুর্নীতি মুক্ত কার্যক্রম পরিচলনা করতে সরল বিশ্বাস দরকার হবে। সেজন্য প্রাইমারী ও হাইস্কুল থেকে মানসম্মত এবং মূল্যবোধের শিক্ষা দিতে হবে।

এজন্য দুদক থেকে সব রকম সহযোগিতা করা হবে বলেও জানান দুদক চেয়ারম্যান।

এমইচ/এএসটি

 

জাতীয়: আরও পড়ুন

আরও