শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে

পরিবর্তন প্রতিবেদক ১১:২৭ পূর্বাহ্ণ, জুলাই ১৭, ২০১৯

শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে

ফাইল ছবি

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। এবার ৯০৯টি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। গত বছর এ সংখ্যা ছিল ৪০০টি।

এ ছাড়া আর একজনও পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা এবার ৪১টি।

আজ বুধবার সকাল ১০টার পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে সংবাদ সম্মেলন করে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার পাসের হার বেড়েছে; সার্বিকভাবে পাস করেছে ৭৩ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থী।

এবার জিপিএ-৫ পেয়েছেন মোট ৪৭ হাজার ২৮৬ জন। গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন।

সেই হিসাবে এবার উচ্চ মাধ্যমিকে পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ পয়েন্ট। আর পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১৮ হাজার ২৪ জন।

এদিকে, দুপুর সাড়ে ১২টায় সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী।

এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৮টি সাধারণ বোর্ডে পাসের হার ৭১ দশমিক ৮৫ শতাংশ। কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডেসহ মোট ১০ বোর্ডে পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। 

দুপুর ১টায় শিক্ষার্থীরা আনুষ্ঠানিকভাবে নিজ নিজ কলেজ ও মাদরাসা থেকে এ ফল জানতে পারবে। এ ছাড়া এসএমএস ও অনলাইনেও ফল জানা যাবে।

উল্লেখ্য, গত ১ এপ্রিল চলতি বছরের এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শেষ হয় ১১ মে। ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২১ মে।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫৮ হাজার ৫০৫ জন। এর মধ্যে ৮টি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষার্থী ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন। এ ছাড়া মাদ্রাসার আলিমে ৮৮ হাজার ৪৫১ এবং কারিগরিতে (বিএম) ১ লাখ ২৪ হাজার ২৬৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করেন।

ওএস/আরপি

 

জাতীয়: আরও পড়ুন

আরও