কওমি শিক্ষাকে মূল স্রোতধারায় আনা হচ্ছে: প্রধানমন্ত্রী

ঢাকা, ১৮ জুলাই, ২০১৯ | 2 0 1

কওমি শিক্ষাকে মূল স্রোতধারায় আনা হচ্ছে: প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক ৫:২২ অপরাহ্ণ, জুন ২৬, ২০১৯

কওমি শিক্ষাকে মূল স্রোতধারায় আনা হচ্ছে: প্রধানমন্ত্রী

ফাইল ছবি

আওয়ামী লীগ সরকার কওমি মাদ্রাসা শিক্ষাকে মূল স্রোতধারায় আনতে কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার বিকেলে সংসদে সিলেট-২ আসনের সংসদ সদস্য মোকাব্বির খানের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

এরআগে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

প্রধানমন্ত্রী বলেন, দেশের বেশকিছু সংখ্যক শিক্ষার্থী কওমি মাদ্রাসায় লেখাপড়া করছে। দেশের কওমি মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাকে মূলধারার সাথে যুক্ত, জাতীয় উন্নয়ন এবং এ সকল শিক্ষার্থীর ভবিষ্যতের কথা বিবেচনায় রেখেই পর্যায়ক্রমে আওয়ামী লীগ সরকার কওমি মাদ্রাসা শিক্ষাকে মূল স্রোতধারায় আনতে কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে।

তিনি বলেন, কওমি মাদ্রাসার স্বতন্ত্র বৈশিষ্ট্য বজায় রেখে দারুল উলুম দেওবন্দের মূলনীতিসমূহকে ভিত্তি ধরে ‘আল-হাইআতুল উলুয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশ’- এর অধীনে কওমি মাদ্রাসাসমূহ পরিচালিত হচ্ছে। আমরা দাওরায়ে হাদিস (তাকমীল) এর সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) এর সমমান প্রদান করে আইন প্রণয়ন করেছি। আইনটি গত ৮ অক্টোবর ২০১৮ তারিখে গেজেট আকারে প্রকাশিত হয়েছে।

‘আশা করা যায় এ আইনের যথাযথ বাস্তবায়ন এবং বিভিন্ন কার্যক্রম গ্রহণের ফলে কওমি মাদ্রাসার শিক্ষা ব্যবস্থা মূলধারার শিক্ষা ব্যবস্থার সাথে সমানতালে এগিয়ে যেতে পারবে’, যোগ করেন প্রধানমন্ত্রী।

এইচকে/এসবি

 

জাতীয়: আরও পড়ুন

আরও