‘বন্দিদের খাবারের মান আরও বাড়ানো হবে’

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

‘বন্দিদের খাবারের মান আরও বাড়ানো হবে’

পরিবর্তন প্রতিবেদক ১:৪১ অপরাহ্ণ, জুন ১৬, ২০১৯

‘বন্দিদের খাবারের মান আরও বাড়ানো হবে’

ভবিষ্যতে কারাবন্দিদের খাবারের মান, কারাগারের পরিবেশ ও ধারণ ক্ষমতা বৃদ্ধি করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

রোববার সকালে ঢাকার কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে কারাবন্দিদের নাস্তার নতুন মেন্যু উদ্বোধন করে তিনি একথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কারাগারে আটক বন্দিদের সকালের নাস্তার মেন্যু পরিবর্তন করে রুটি-গুড়ের পরিবর্তে রুটি, সবজি, হালুয়া ও খিঁচুড়ি দেয়ার ব্যবস্থা করা হয়েছে। কারাবন্দিদের স্বাভাবিক জীবনে ফেরাতে এবং তাদের স্বাস্থ্য ও পুষ্টির কথা বিবেচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভবিষ্যতে খাবারের মান, কারাগারের পরিবেশ ও ধারণ ক্ষমতা আরও বৃদ্ধি করা হবে।’

তিনি বলেন, কারাবন্দিদের মানসিক প্রশান্তিতে রাখতে প্রিয়জনদের সঙ্গে মোবাইলে কথা বলার জন্য প্রিজন লিংক ‘স্বজন’ সার্ভিস চালু করা হয়েছে। প্রাথমিকভাবে পাইলট প্রকল্প হিসেবে টাঙ্গাইলে এ সার্ভিস চালু করা হয়েছে। পর্যায়ক্রমে সারা দেশের কারাগারে এটি চালু করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বন্দিরা কারাগারে থেকে মানসিক প্রশান্তি পেলে তাদের অপরাধ প্রবণতা কমবে। কারাগার হচ্ছে সংশোধনাগার। কারাগারে বন্দিদের চাহিদা অনুযায়ী ৩৮টি ইভেন্টে প্রশিক্ষণ দেয়া হয়। ফলে কারাবন্দিরা মুক্তির পর পুনরায় অপরাধে না জড়িয়ে সংশোধনের সুযোগ পান।

খালেদা জিয়াকে পুরান ঢাকার কারাগার থেকে কেন্দ্রীয় কারাগারে নেয়ার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, কারাবিধি অনুযায়ী একজন বন্দির যেখানে থাকার কথা সেখানেই থাকবেন।

অপর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যাবজ্জীবন দণ্ড পাওয়া বাদল ফরাজীর মুক্তিতে অনেক জটিলতা আছে। তার মুক্তির নিয়ে সরকার আন্তরিক। নামের মিল থাকায় ভারতে এক বৃদ্ধাকে খুনের মামলায় যাবজ্জীবন সাজা হয় বাদলের। পরে বন্দি প্রত্যর্পণ চুক্তির আওতায় তাকে দেশে আনা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা, উপ-মহাপরিদর্শক (ডিআইজি-প্রিজন) টিপু সুলতান, ঢাকা জেলা প্রশাসক (ডিসি) আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান, অতিরিক্ত পুলিশ সুপার কেরানীগঞ্জ সার্কেল রামানন্দ সরকার প্রমুখ।

পিএসএস/আইএম

 

জাতীয়: আরও পড়ুন

আরও