ইসি-পিএসসিসহ ১৫ বিভাগ-মন্ত্রণালয়ে বরাদ্দ কমল

ঢাকা, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

ইসি-পিএসসিসহ ১৫ বিভাগ-মন্ত্রণালয়ে বরাদ্দ কমল

জ্যেষ্ঠ প্রতিবেদক ৭:০৪ অপরাহ্ণ, জুন ১৩, ২০১৯

ইসি-পিএসসিসহ ১৫ বিভাগ-মন্ত্রণালয়ে বরাদ্দ কমল

নতুন অর্থ বছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করেন তিনি। এতে নির্বাচন কমিশন (ইসি), সরকারি কর্ম কমিশনসহ (পিএসসি) ১৫টি বিভাগ ও মন্ত্রণালয়ে গতবছরের তুলনায় এবার বরাদ্দ কম রাখা হয়েছে।

গত বছর ইসির সংশোধিত বাজেট ছিল ৪ হাজার ৩৪২ কোটি টাকা, এবার রাখা হয়েছে ১ হাজার ৯২০ কোটি টাকা। পিএসসির জন্য গতবছর সংশোধিত বাজেট ছিল ১২৫ কোটি টাকা, এবার রাখা হয়েছে ১০২ কোটি টাকা।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ৭৪১ কোটি টাকা, এবার রাখা হয়েছে ৩৭৫ কোটি টাকা। বাংলাদেশ সুপ্রিম কোর্টের জন্য গতবছর বরাদ্দ ছিল ২১৪ কোটি টাকা, এবার রাখা হয়েছে ১৯৫ কোটি টাকা।  

গত বছর জননিরাপত্তা বিভাগে সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ২২ হাজার ৯৩  কোটি টাকা, এবার রাখা হয়েছে ২১ হাজার ৯২২  কোটি টাকা।  গতবছর লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ৩৭  কোটি টাকা, এবার রাখা হয়েছে ৩৫ কোটি টাকা।

সুরক্ষা সেবা বিভাগে গতবছর সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ৪ হাজার ২৪ কোটি টাকা, এবার রাখা হয়েছে ৩ হাজার ৬৯৪  কোটি টাকা। গতবছর সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ে সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ৬২৫  কোটি টাকা, এবার রাখা হয়েছে ৫৭৫  কোটি টাকা।

গতবছর যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ১ হাজার ৫১৯  কোটি টাকা, এবার রাখা হয়েছে ১ হাজার ৪৮৮ কোটি টাকা। জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগে গত বছর সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ২ হাজার ২৯০  কোটি টাকা, এবার রাখা হয়েছে ১ হাজার ৯৮৬  কোটি টাকা।

প্রবাসী কল্যাণ এবং বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে গতবছর সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ৫৯৬ কোটি টাকা, এবার রাখা হয়েছে ৫৯১  কোটি টাকা। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ৯৩৫  কোটি টাকা, এবার রাখা হয়েছে ৭৯৯  কোটি টাকা। এবং নৌ পরিবহন মন্ত্রণালয়ে সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ৪ হাজার ২১৫ কোটি টাকা, এবার রাখা হয়েছে ৩ হাজার ৮৩২  কোটি টাকা। 

এইচকে/এএসটি 
আরও পড়ুন...
বিড়ি-সিগারেটের দাম বাড়বে
আবার এমপিওভুক্ত হবে শিক্ষাপ্রতিষ্ঠান
বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ ৭৪ হাজার ৩৬৭ কোটি টাকা
ব্যাংকিং খাত সংস্কারে ৬ প্রস্তাব
ফোনের কলরেট বাড়বে, শ’তে ২৭ টাকা নেবে সরকার

পরিবহন খাতে এডিপির ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা
বাজেট শুনতে সাবেক অর্থমন্ত্রী মুহিতও ছিলেন সংসদে

বাজেটে ইসির জন্য বরাদ্দ ১,৯২০ কোটি টাকা
শিশু খাদ্য আমদানিতে দ্বিগুণ হলো শুল্ক
বাজেটে বেকারদের জন্য চমক ‘স্টার্টআপ’
মুক্তিযোদ্ধা ভাতা বাড়লো ২ হাজার টাকা
বাজেটে যেসব জিনিসের দাম কমবে
বাড়বে মোটরসাইকেলের দাম
এবারে বাজেট ঘাটতি দেড় লাখ কোটি

 

জাতীয়: আরও পড়ুন

আরও