এবারে বাজেট ঘাটতি দেড় লাখ কোটি

ঢাকা, ১৬ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

এবারে বাজেট ঘাটতি দেড় লাখ কোটি

জ্যেষ্ঠ প্রতিবেদক ৬:২০ অপরাহ্ণ, জুন ১৩, ২০১৯

এবারে বাজেট ঘাটতি দেড় লাখ কোটি

প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটে ঘাটতি এক লাখ ৪৫ হাজার কোটি টাকা। বৃহস্পতিবার বাজেট ঘোষণাকালে এই ঘাটতি উল্লেখ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, ‘২০১৯-২০ অর্থবছরের জন্য পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব করছি। এর মধ্যে উন্নয়নের জন্য বরাদ্দ রাখা হয়েছে দুই লাখ ১১ হাজার ৬৮৩ টাকা। আর পরিচালন ব্যয় তিন লাখ ১০ হাজার ২৬২ কোটি টাকার প্রস্তাব করছি।’

এবারের বাজেট মোট জিডিপির পাঁচ শতাংশ। টাকার অংকে বর্তমানে দেশের মোট জিডিপির পরিমাণ ২৮ লাখ ৮৫ হাজার ৮৭২কোটি টাকা। যা দেশের ইতিহাসে সবচেয়ে বড় আকারের বাজেট।

অর্থমন্ত্রী বলেন, ‘সবচেয়ে বড় বাজেট বাস্তবায়নের জন্য রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা তিন লাখ ৭৭ হাজার ৯৭৩ কোটি টাকার প্রস্তাব করছি। বৈদেশিক ঋণ সহায়তা ও এনবিআর-এনবিআর বহির্ভূত সবমিলিয়ে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা তিন লাখ ৮১ হাজার ৯৭৮ কোটি টাকার। ফলে এক লাখ ৪৫ হাজার কোটি টাকার ঘাটতির রাখার প্রস্তাব করছি।’ এই ঘাটতি পূরণের বৈদেশিক ঋণ সহায়তা থেকে ঋণ ধরা হয়েছে ৬৩ হাজার ৮৪৮ কোটি টাকা। আর অভ্যন্তরীণ খাত থেকে ঋণ নেওয়া প্রস্তাব ধরা হয়েছে ৭৭ হাজার ৭৪৫ কোটি টাকা।

এর আগের অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ঘাটতি ছিল এক লাখ ২১ হাজার ২৪২ টাকা।

বৃহস্পতিবার কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিকাল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। এরপর স্পিকার অর্থমন্ত্রীকে বাজেট উপস্থাপনের জন্য আহ্বান জানান। এরপর তিনি অনুমতি নিয়ে বেলা ৩টা ৭ মিনিটে বাজেট বক্তৃতা শুরু করেন অর্থমন্ত্রী। শুরুতে প্রামাণ্য চিত্র দেখিয়ে মূল মূল বক্তব্য শুরু করেন তিনি। অসুস্থতাজনিত কারণে মাঝে মধ্যে বসে বাজেট পাঠ করার অনুমতি নেন স্পিকারের কাছে।

পরে কিছুক্ষণ বাজেট বক্তৃতা করে তিনি ওষুধ চান। এবং ওষুধ গ্রহণের জন্য ৫ মিনিট সময় চান। এরপর আবার বাজেট বক্তৃতা শুরু করতে চাইলেও অসুস্থতা জনিত কারণে পারেননি। এসময় প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে ফ্লোর নিয়ে দাঁড়িয়ে বলেন, আমার ও আমার অর্থমন্ত্রী দুজনেই চোখের অপারেশন হয়েছে। মন্ত্রীকে ১৫ মিনিট পর পর ড্রপ নিতে হয়। যার কারণে তার পড়তে অসুবিধে হচ্ছে। আমারও পড়তে সমস্যা হয়। তারপরও যতটুকু পারি আমি বাজেট পড়ে দিচ্ছি। এরপর প্রধানমন্ত্রী অর্থমন্ত্রীর বক্তৃতার পর থেকে পড়া শুরু করেন।

এসইউজে/এএসটি

আরও পড়ুন...
পরিবহন খাতে এডিপির ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা
বাজেট শুনতে সাবেক অর্থমন্ত্রী মুহিতও ছিলেন সংসদে

বাজেটে ইসির জন্য বরাদ্দ ১,৯২০ কোটি টাকা
শিশু খাদ্য আমদানিতে দ্বিগুণ হলো শুল্ক
বাজেটে বেকারদের জন্য চমক ‘স্টার্টআপ’
মুক্তিযোদ্ধা ভাতা বাড়লো ২ হাজার টাকা
বাজেটে যেসব জিনিসের দাম কমবে
বাড়বে মোটরসাইকেলের দাম

 

জাতীয়: আরও পড়ুন

আরও