যানজট কমাতে শুল্ক বাড়ছে গাড়ির ব্যয়ে

ঢাকা, ২৪ জুন, ২০১৯ | 2 0 1

যানজট কমাতে শুল্ক বাড়ছে গাড়ির ব্যয়ে

জ্যেষ্ঠ প্রতিবেদক ৬:১৩ অপরাহ্ণ, জুন ১৩, ২০১৯

যানজট কমাতে শুল্ক বাড়ছে গাড়ির ব্যয়ে

দেশে যানজট হ্রাসে গাড়ির রেজিস্ট্রেশন, রুট পারমিট, ফিটনেস সনদ, মালিকানা সনদ ইত্যাদি গ্রহণ ও নবায়নকালে পরিশোধিত চার্জ বা ফি এর উপর ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব করেছে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আসছে অর্থবছরের বাজেট বক্তব্যে জাতীয় সংসদে অর্থমন্ত্রী এ প্রস্তাব রাখেন।

তবে এর আওতা থেকে বাদ যাবে যানজট নিরসন ও গণপরিবহন ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাক ও লরি, থ্রি হুইলার, অ্যাম্বুলেন্স ও স্কুলবাস।

তিনি বলেন, অত্যাবশ্যক নয় এমন পণ্যের ব্যবহার কমানো এবং দেশীয় শিল্পের সুরক্ষার জন্য নিন্মোক্ত পণ্য ও সেবার ওপর সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব করছি।

ব্যতীত অন্যান্য সকল গাড়ির রেজিস্ট্রেশন, রুট পারমিট, ফিটনেস সনদ, মালিকানা সনদ ইত্যাদি গ্রহণ ও নবায়নকালে পরিশোধিত চার্জ বা ফি এর উপর ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব করছি।

অর্থমন্ত্রী বলেন, চার্টার্ড বিমান ও হেলিকপ্টার অতি উচ্চবিত্তের বাহন হিসেবে বিবেচিত। তাই এখাতে বিদ্যমান সম্পূরক শুল্ক ২০ শতাংশ হতে বৃদ্ধি করে ২৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করছি।

আইসক্রিমের ওপর ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ মোবাইল ফোনের সিম কার্ড বা রিম কার্ড ব্যবহারের মাধ্যমে প্রদত্ত সেবার বিপরীতে সম্পূরক শুল্ক ৫ শতাংশ হতে বৃদ্ধি করে ১০ শতাংশ নির্ধানেরও প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

এসএস/এসবি

আরও পড়ুন...
পরিবহন খাতে এডিপির ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা
বাজেট শুনতে সাবেক অর্থমন্ত্রী মুহিতও ছিলেন সংসদে

বাজেটে ইসির জন্য বরাদ্দ ১,৯২০ কোটি টাকা
শিশু খাদ্য আমদানিতে দ্বিগুণ হলো শুল্ক
বাজেটে বেকারদের জন্য চমক ‘স্টার্টআপ’
মুক্তিযোদ্ধা ভাতা বাড়লো ২ হাজার টাকা
বাজেটে যেসব জিনিসের দাম কমবে

 

জাতীয়: আরও পড়ুন

আরও