বাজেটে পোশাক খাতে ২৮২৫ কোটি টাকা প্রণোদনা

ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ | ৫ আষাঢ় ১৪২৬

বাজেটে পোশাক খাতে ২৮২৫ কোটি টাকা প্রণোদনা

পরিবর্তন প্রতিবেদক ৬:০২ অপরাহ্ণ, জুন ১৩, ২০১৯

বাজেটে পোশাক খাতে ২৮২৫ কোটি টাকা প্রণোদনা

তৈরি পোশাক খাতের রফতানিতে এক শতাংশ প্রণোদনা দেয়ার প্রস্তাব করা হয়েছে বাজেটে। এ জন্য আগামী অর্থবছরে দুই হাজার ৮২৫ কোটি টাকার বরাদ্দ প্রস্তাব করা হয়।

বৃহস্পতিবার বিকেল ৩টা ৮ মিনিটে জাতীয় সংসদে ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’- শিরোনামে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন তিনি।

বাজেট বক্তৃতায় বলা হয়, এখন তৈরি পোশাকের চারটি খাত ৪ শতাংশ রফতানি প্রণোদনা পাচ্ছে। আগামী অর্থবছর থেকে তৈরি পোশাকের বাকি সব খাতের জন্য এক শতাংশ রফতানি প্রণোদনা প্রস্তাব করা হয়। এ জন্য ২০১৯-২০ অর্থবছরের বাজেটে আরও দুই হাজার ৮২৫ কোটি টাকার বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়।

বাজেট বক্তব্যে মন্ত্রী আরো বলেন, তৈরি পোশাক শিল্পে আয়কর হার ১২ শতাংশ। তবে, গ্রিন বিল্ডিং সার্টিফিকেশন থাকলে এ হার ১০ শতাংশ। এছাড়া টেক্সটাইল খাতে আয়কর হার ১৫ শতাংশ। এ খাত দুটি অনেক বছর যাবত হ্রাসকৃত কর হার সুবিধা ভোগ করছে। এ বছর ৩০ জুন এ সুবিধার মেয়াদ শেষ হবে। দেশের অর্থনীতিতে বিশেষ করে রফতানি ও কর্মসংস্থান সৃষ্টিতে এ খাত দুটির অবদান বিবেচনায় আমি হ্রাসকৃত করহারের এ সুবিধা অব্যাহত রাখার প্রস্তাব করছি।

জেডএস/এসবি
আরও পড়ুন...
পরিবহন খাতে এডিপির ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা
বাজেট শুনতে সাবেক অর্থমন্ত্রী মুহিতও ছিলেন সংসদে

বাজেটে ইসির জন্য বরাদ্দ ১,৯২০ কোটি টাকা
শিশু খাদ্য আমদানিতে দ্বিগুণ হলো শুল্ক
বাজেটে বেকারদের জন্য চমক ‘স্টার্টআপ’
মুক্তিযোদ্ধা ভাতা বাড়লো ২ হাজার টাকা