শিশু খাদ্য আমদানিতে দ্বিগুণ হলো শুল্ক

ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯ | ৪ আষাঢ় ১৪২৬

শিশু খাদ্য আমদানিতে দ্বিগুণ হলো শুল্ক

জ্যেষ্ঠ প্রতিবেদক ৫:২২ অপরাহ্ণ, জুন ১৩, ২০১৯

শিশু খাদ্য আমদানিতে দ্বিগুণ হলো শুল্ক

শিশু খাদ্য গুঁড়া দুধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানের জন্য ৫% রেয়াতি হারে গুঁড়া দুধ আমদানির সুযোগ রাখা হয়েছে এবারের বাজেটে।

তবে, দেশীয় ডেইরি ও দুধ খামারিদের সুরক্ষায় গুঁড়া দুধের বিদ্যমান রেয়াতি আমদানি শুল্ক হার ৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ১০ শতাংশ করার প্রস্তাব করা হলো।

আসছে অর্থবছরের জাতীয় সংসদে দেওয়া বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, চিনি আমদানিতে র-সুগারের ক্ষেত্রে প্রতি মেট্রিক টনে ২ হাজার টাকা এবং রিফাইন্ড সুগারের ক্ষেত্রে ৪ হাজার ৫০০ টাকা হারে স্পেসিফিক ডিউটিসহ ২০ শতাংশ রেগুলেটরি ডিউটি বিদ্যমান রয়েছে। স্থানীয় চিনি শিল্পের সুরক্ষায় আমদানিকৃত র-সুগারের স্পেসিফিক ডিউটি ২ হাজার টাকা হতে বৃদ্ধি করে ৩ হাজার টাকা এবং রিফাইন্ড সুগারের স্পেসিফিক ডিউটি ৪ হাজার ৫০০ টাকা হতে বৃদ্ধি করে ৬ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করছি।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তব্যে বলেন, তবে উভয় প্রকার সুগারের ক্ষেত্রে বিদ্যমান রেগুলেটরি ডিউটি ২০ শতাংশ থেকে বৃদ্ধি করে ৩০ শতাংশ করার প্রস্তাব করছি।

ওষুধ শিল্প বিষয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশে প্রস্তুতকৃত ওষুধের মান আন্তর্জাতিকভাবে প্রশংসিত এবং এটি সম্ভাবনাময় রপ্তানি খাত। ওষুধ শিল্পের ব্যবহৃত কাঁচামালে শুল্ক রেয়াত সুবিধায় আমদানির সুযোগ থাকছেই। ক্যান্সারের ওষুধ তৈরির বেশ কিছু উপকরণসহ ওষুধ শিল্পের ব্যবহৃত আরও কয়েকটি প্রয়োজনীয় কাঁচামালের ক্ষেত্রে এ রেয়াতি সুবিধা প্রদানের প্রস্তাব করছি।

জীবন রক্ষাকারী মেডিকেল গ্যাস প্রস্তুতকারী শিল্পের কাঁচামাল লিকুইড অক্সাইড, নিউট্রোজেন, আর্গোন ও কার্বন ডায়োক্সাই এর উপর বর্তমানে ২০ শতাংশ রেগুলেটরি ডিউটি আরোপিত রয়েছে। স্বল্পমূল্যে অসুস্থ গরীব রোগীদের নিকট মেডিক্যাল গ্যাস সহজলভ্য করার লক্ষ্যে এসকল পণ্যের উপর আরোপিত রেগুলেটরি ডিউটি ২০ শতাংশ থেকে হ্রাস করে ১০ শতাংশ করার প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

এসএস/এসবি
আরও পড়ুন...
বাজেটে বেকারদের জন্য চমক ‘স্টার্টআপ’
মুক্তিযোদ্ধা ভাতা বাড়লো ২ হাজার টাকা
বরাদ্দ বাড়ল প্রধানমন্ত্রী কার্যালয়ের
বাজেট বৈঠকে মন্ত্রিসভা
৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা কর রাজস্ব আদায়ের প্রস্তাব
আয় আড়াই লাখ টাকার বেশি হলেই কর
তাজউদ্দিনের ৭৮৬ কোটি থেকে কামালের সোয়া ৫ লাখ কোটি টাকা
বাজেটের প্রতিক্রিয়া জানাবে বিএনপি
প্রধানমন্ত্রী নিজেই পড়ছেন বাজেট
বাজেটে নিত্যপণ্যের দাম বাড়বে না: অর্থমন্ত্রী
বাজেটে যেসব জিনিসের দাম বাড়বে
ওষুধ নিতে ৫ মিনিট পেলেন অর্থমন্ত্রী
প্রামাণ্য চিত্র দেখে আপ্লুত প্রধানমন্ত্রী
স্মার্টফোনের দাম বাড়ছে
পুঁজিবাজার ইস্যুতে বাজেটে যা বললেন অর্থমন্ত্রী